ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

মধ্য আকাশে ত্রুটি, ফিরে এসেছে দুই নভোচারী

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ৬:৩৯:১৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১১ ৬:৪৬:১৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার উৎক্ষেপণ করা একটি সুয়েজ রকেটে মধ্য আকাশে ত্রুটি দেখা যাওয়ায় জরুরি অবতরণে পৃথিবীতে ফিরে আসতে হয়েছে দুই নভোচারীকে। বৃহস্পতিবার রুশ বার্তা সংস্থা তাস ও মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য জানিয়েছে।

রুশ নভোচারী আলেক্সেই ওভচিনিন ও মার্কিন নভোচারী নিক হেগ এই রকেটে করে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে (আইএসএস) যাচ্ছিলেন। তারা দুজনই সুস্থ ও নিরাপদে রয়েছেন বলে জানানো হয়েছে।

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাঠানোর জন্য দুই নভোচারীকে বহনকারী সুয়েজ রকেটটি উৎক্ষেপন করা হয় বৃহস্পতিবার ভোরে। ছয় ঘন্টা পর আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে এর পৌঁছানোর কথা ছিল। কিন্তু উৎক্ষেপণের কিছু পরেই রকেটের 'বুস্টারে' কারিগরি ত্রুটি দেখা দেয়।

সুয়েজের ভিডিও ফুটেজে দেখা গেছে, দুই মহাকাশচারী দুর্ঘটনার সময় কাঁপছিলেন। শেষ পর্যন্ত তারা এটিকে 'ব্যালিস্টিক ডিসেন্ট ‘মুডে' পৃথিবীতে ফিরিয়ে নিয়ে আসেন। দুজনকে বহনকারী ক্যাপসুলট কাজাখস্তানে অবতরণ করেছে। উদ্ধারকারীরা তাদের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন।

'ব্যালিস্টিক ডিসেন্ট মুড'  হচ্ছে সাধারণত যে কোনাকুনি পথে রকেট পৃথিবীতে ফিরে আসে, তার চেয়ে অনেক খাড়া বা সোজা পথে একে পৃথিবীতে অবতরণ করানো।

নাসা টিভি জানিয়েছে, দুই নভোচারীর মেডিক্যাল চিকিৎসার কোনো প্রয়োজন নেই। তারা দুজনই চমৎকার অবস্থায় আছেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC