ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করছে ইঁদুর

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ১৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করছে ইঁদুর

খুলনায় ইঁদুর নিধন অভিযান

নিজস্ব প্রতিবেদক, খুলনা : ইঁদুর বাংলাদেশে প্রায় ৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করছে। আর এশিয়ায় ১৮ কোটি মানুষের এক বছরের খাবারের সমান ধান-চাল খেয়ে নষ্ট করে ইঁদুর। এরা মানুষ ও পশুপাখির মধ্যে প্লেগ, জন্ডিস, টাইফয়েড, চর্মরোগ, আমাশয়, জ্বর, কৃমিসহ প্রায় ৬০ প্রকার রোগ-জীবাণুর বাহক ও বিস্তারকারী।

খুলনায় মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান এবং বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে এক আলোচনা সভায় মুহাম্মদ মিজানুর রহমান এমপি এসব কথা বলেন। মঙ্গলবার দুপুরে খুলনার দৌলতপুর ডিএই অডিটোরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চল, মেট্রোপলিটন কৃষি অফিস দৌলতপুর এবং মেট্রোপলিটন কৃষি অফিস লবণচরা যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

সভায় বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশকে দূর্যোগকালীন খাদ্য সহায়তা দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। কৃষিই আমাদের শেকড়, কৃষির উন্নয়ন মানেই দেশের উন্নয়ন। মানুষের খাদ্যভ্যাসে পরিবর্তন আনতে হবে। এক্ষেত্রে সার ও কীটনাশক মুক্ত খাদ্য উৎপাদনে জৈব কৃষির ওপর গুরুত্ব দিতে হবে।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান সভায় সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা কৃষি তথ্য সার্ভিসের উপপরিচালক মো. আব্দুল লতিফ। স্বাগত জানান খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহন কুমার ঘোষ।

অনুষ্ঠানে সফল ইঁদুর নিধনকারীদের মধ্যে সম্মাননা ক্রেস্ট ও চেক বিতরণ করা হয়।



রাইজিংবিডি/ ১৬ অক্টোবর  ২০১৮/ খুলনা/মুহাম্মদ নূরুজ্জামান/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়