ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

এমন লজ্জায় আগে পড়েনি জার্মানি!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩০, ১৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এমন লজ্জায় আগে পড়েনি জার্মানি!

শুরুতে এগিয়ে গিয়েও জিততে পারেনি জার্মানি

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল জার্মানি। সে সময় থেকে দুর্দশা যেন পিছু ছাড়ছে না জার্মানদের। গত সপ্তাহে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে উড়ে গিয়েছিল তারা। যেটা ১৬ বছর পর ডাচদের কাছে তাদের প্রথম হার। গতকাল রাতে নেশনস লিগে ফ্রান্সের সঙ্গে এগিয়ে গিয়েও জিততে পারেনি জোয়াকিম লোর দল। আঁতোয়ান গ্রিজমানের জোড়া গোলে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

২০১৮ সালে এ নিয়ে ছয় ম্যাচ হারল জার্মানি। তাতে রেকর্ড বইয়ে লেখা হয়েছে জার্মানির লজ্জার এক অধ্যায়। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো যে এক পঞ্জিকাবর্ষে ছয় ম্যাচ হারল জার্মানরা। এমনকি গত ১৮ বছরে এই প্রথম তারা টানা দুই ম্যাচে হার সঙ্গী করল। জোয়াকিম লো চাকরিটা এবার বাঁচাতে পারবেন তো?


স্টাডে ডি ফ্রান্সে ম্যাচের ১৪ মিনিটেই এগিয়ে গিয়েছিল জার্মানি। লেরয় সানের কাটব্যাক ডি বক্সের ভেতর ফরাসি ডিফেন্ডার প্রেস্নেল কিম্পেম্বের হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ১২ গজ থেকে হুগো লরিসকে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদ তারকা টনি ক্রুস। জার্মানি তখন এ বছর দ্বিতীয় জয়ের স্বপ্নই দেখছিল।

তবে দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬২ মিনিটে ফ্রান্সকে সমতায় ফেরান গ্রিজমান। লুকাস হার্নান্ডেজের ক্রস থেকে হেডে ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করেন অ্যাটলেটিকো মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড।
 


৮০ মিনিটে জয়সূচক গোলটাও পেয়ে যায় স্বাগতিকরা। ডিফেন্ডার ম্যাট হামেলস ডি বক্সের ভেতর ফ্রান্সের ব্লেইস মাতুইদিকে ফাউল করলে পেনাল্টির বাশি বাজান রেফারি। সফল স্পট-কিকে নিজের দ্বিতীয় গোলটা করেন গ্রিজমান।

এই জয়ে নেশনস লিগে নিজেদের অপরাজেয়র ধারাটা ধরে রাখল দিদিয়ের দেশমের দল। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ‘এ’ লিগের গ্রুপ-১ এর শীর্ষে আছে বিশ্বচ্যাম্পিয়নরা। ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে নেদারল্যান্ডস। ১ পয়েন্ট নিয়ে সবার নিচে জার্মানি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়