ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রূপসায় হেইয়ো হেইয়ো, পাড়ে করতালি

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রূপসায় হেইয়ো হেইয়ো, পাড়ে করতালি

নিজস্ব প্রতিবেদক, খুলনা : ‘ছলাত ছলাত’ শব্দ আর ‘হেইয়ো হেইয়ো’ স্লোগানে মুখরিত হয় খুলনার রূপসা নদী। নদীতে মাঝি-মাল্লাদের উচ্ছ্বাস আর পাড়ে জনতার করতালিতে উৎসবে রূপ নেয় রূপসা পাড়। সেই সঙ্গে নদীর কলতান এবং উত্তাল ঢেউ সৃষ্টি করে মনোমুগ্ধকর পরিবেশ।

শনিবার বিকেলে খুলনার রূপসায় গ্রাম-বাংলার আবহমানকালের নৌকা বাইচ আয়োজন করে নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র। গ্রামীণফোনের সহযোগিতায় ১৩তম নৌকা বাইচের আয়োজন করা হয়।

দুপুর ২টায় নগরীর ১নম্বর কাস্টমঘাট থেকে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে বাইচ শুরু হয়ে বিকেল সাড়ে ৪টায খানজাহান আলী (র.) সেতুর নিচে গিয়ে শেষ হয়।



উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মো. হেলাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, অতিরিক্ত পুলিশ কমিশনার সর্দার রাকিবুল ইসলাম ও পুলিশ সুপার এস এম শফিউল্লাহ।

নৌকা বাইচে ২৪টি দল অংশ নেয়। এর মধ্যে খুলনার কয়রা, পাইকগাছা, তেরখাদা, কালিয়া ও নড়াইল থেকে ৯টি বড় এবং ৭টি ছোট বাইচ দল অংশ নেয়। গোপালগঞ্জ, মাদারীপুর ও ফরিদপুর এলাকার ৮টি নৌকা নিয়ে একটি বিশেষ দল তৈরি করা হয়।

বড় দলের প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে এক লাখ টাকা জিতে নেয় খুলনার কয়রার ‘সুন্দরবন টাইগার’। দ্বিতীয় হয়ে পুরস্কার ৬০ হাজার টাকা পায় খুলনার তেরখাদার ‘ভাই ভাই জলপরী’। আর তৃতীয় পুরস্কার ৩০ হাজার টাকা পায় একই এলাকার ‘আল্লাহ ভরসা’ বাইচ দল।

ছোট গ্রুপে প্রথম হয়ে ৫০ হাজার টাকা পুরস্কার পায় খুলনার পাইকগাছার ‘ভাই ভাই দূরন্ত’। দ্বিতীয় বিজয়ী দল কয়রার ‘সোনার তরী’ পায় ৩০ হাজার টাকা। আর তৃতীয় স্থান অধিকারী দল পাইকগাছার ‘খুলনার দূরন্ত’ পায় ২০ হাজার টাকা।



বিশেষ বাছারি দলের প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে ৫০ হাজার টাকা জিতে নেয় খুলনার সোনাডাঙ্গার ‘ফলিয়া এন্টারপ্রাইজ’। দ্বিতীয় হিসেবে ৩০ হাজার টাকা পায় গোপালগঞ্জের কোটালিপাড়ার ‘সোনার তরী’। আর তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা পায় একই এলাকার ‘মা-বাবার আশীর্বাদ’ দল।

নৌকা বাইচ উপলক্ষে সকাল ১০টায় নগরীতে আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এর উদ্বোধন করেন।

সন্ধ্যায় রূপসা ফেরি ঘাট চত্বরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।  পরবর্তীতে একই স্থানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।




রাইজিংবিডি/খুলনা/২০ অক্টোবর ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়