ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কাল লক্ষ্মী পূজা, গোপালগঞ্জে জমজমাট প্রতিমার হাট

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাল লক্ষ্মী পূজা, গোপালগঞ্জে জমজমাট প্রতিমার হাট

গোপালগঞ্জ প্রতিনিধি : কোজাগোরী পূর্ণিমা তিথিতে লক্ষ্মী দেবীর আরাধনা করবেন হিন্দু ধর্মবলম্বীরা। লক্ষ্মী সনাতন ধর্মাবলম্বীদের ধন সম্পদের দেবী।আগামীকাল বুধবার লক্ষ্মী পূজা। 

এ উপলক্ষ্যে বাড়িতে বাড়িতে মন্ডপ তৈরি করে লক্ষ্মী মুর্তি স্থাপন করা হবে। ঢাকা, ঢোল আর উলুধ্বনি মুখরিত হয়ে উঠবে প্রতিটি ঘর। তাই সবাই ব্যস্ত লক্ষ্মী প্রতিমা ও পূজার সরঞ্জাম কিনতে। পূজা পালনে প্রতিবারের মতো এবারও গোপালগঞ্জের বিভিন্ন স্থানে বসেছে লক্ষী প্রতিমার হাট।

শহরের খাটরা সার্বজনীন কালী বাড়িতে বসেছে লক্ষ্মী প্রতিমার হাট। ছোট প্রতিমা বিক্রি হচ্ছে ৫০ থেকে ১০০ টাকা এবং বড় প্রতিমা বিক্রি হচ্ছে ২শ থেকে ৬শ টাকা। যে যার পছন্দ আর সাধ্য মত কিনছেন লক্ষ্মী প্রতিমা।

এ হাটে শুধু লক্ষ্মী প্রতিমাই নয় বিক্রি হচ্ছে পূজার অন্যান্য উপকরণও। সোলার ফুল, নৌকা, কলাগাছ, মালা, নলডুগলি লতা, হলুদগাছ, পদ্ম ফুলসহ বিভিন্ন উপকরণ কিনে নিচ্ছেন ক্রেতারা। এক হাটে সকল উপকরণ পাওয়ার কষ্টের হাত থেকেও বেঁচে যাচ্ছেন তারা।

ক্রেতা পলাশ চক্রবর্তী, সঞ্জয় সাহা, রাজীব কর্মকার জানান, গত বছরের তুলনায় এ বছর প্রতিমা প্রতি ৫০-১০০ টাকা করে দাম বেশি। এছাড়া পূজার অনুসঙ্গ কলাগাছ ১০০ টাকা, একটি নৌকা ৩০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। দাম বেশি হওয়ায় সাধ্যের মধ্যে থেকে প্রতিমা কেনা একটু কষ্টকর হয়ে পড়েছে।

বিক্রেতা পঞ্চানন পাল জানান, মাটি থেকে শুরু করে রংসহ অন্যন্য উপকরণের দাম বেশি। তাই প্রতিমা তৈরিতে খরচ বেশি হওয়ায় দাম একটু বেড়েছে। বিক্রি হওয়ায় লাভও মোটামুটি ভাল হচ্ছে।




রাইজিংবিডি/গোপালগঞ্জ/২৩ অক্টোবর ২০১৮/বাদল সাহা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়