ঢাকা, বুধবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১২ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

পোশাক শ্রমিকদের আইনগত পাওনা পরিশোধের দাবি

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০৭ ২:০৩:১৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-০৭ ২:০৩:১৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : পোশাক শ্রমিকদের আইনগত পাওনা পরিশোধের দাবি জানিয়েছে নাজ নীটওয়্যার লিমিটেডের শ্রমিকরা। সেই সঙ্গে শ্রমিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার ও দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তারা।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক শ্রমিক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, বিভিন্ন কারণে নাজ নীটওয়্যার লিমিটেডের শ্রমিকরা আজ আইনগত পাওনা থেকে বঞ্চিত। তারা তাদের প্রাপ্য পাওনা পাচ্ছে না। পাওনা আদায়সহ বিভিন্ন সমস্যার কারণে শ্রমিকরা প্রতিবাদ করায় শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে। যা কোনোভাবেই কাম্য নয়।

শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বক্তারা আরো বলেন, এই ধরনের মামলার ফলে শ্রমিকরা হয়রানি হলে গার্মেন্টস শ্রমিকসহ সাধারণ মানুষ প্রশাসনের ওপর আস্থা হারাবে। শ্রমিকরা স্বল্প বেতনে চাকরি করে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করে। এর মধ্যেই যদি তারা তাদের আইনগত পাওনা না পায় তাহলে এই অসহায় শ্রমিকরা কোথায় যাবে? তাই অবিলম্বে কারখানার শ্রমিকদের আইনগত পাওনা অবিলম্বে পরিশোধ করে দেওয়ার দাবি জানান তারা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাবের সামনে থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

কারখানার শ্রমিক নেতা সোহেল রানার সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের প্রাক্তন সমন্বয়কারী মাহাবুবুর রহমান ইসমাইল, ইডাষ্ট্রিঅল বাংলাদেশের সহ সাধারণ সম্পাদক নূর ইসলাম, গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চের সদস্য সচিব শফিকুল ইসলাম, গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের সমন্বয়কারী মাহতাব উদ্দিন প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ নভেম্বর ২০১৮/সাওন/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC