ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সর্ষে ফুলের হলুদ শোভায় ছেয়ে যেখানে মাঠের পর মাঠ

বিএম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ১৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সর্ষে ফুলের হলুদ শোভায় ছেয়ে যেখানে মাঠের পর মাঠ

যশোর প্রতিনিধি: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলাগুলোতে মাঠের পর মাঠ সর্ষে ফুলের হলুদ শোভার চোখ জুড়ানো দৃশ্য। আর বাতাসে বইছে সে ফুলের মন মাতানো সুবাস।

প্রতি মৌসুমের মতো এবারো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা যশোর, ঝিনাইদহ, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়ায় মাঠের পর মাঠ সর্ষের চাষ হয়েছে। এবারো কৃষক ও সংশ্লিষ্ট কৃষি অফিস বাম্পার ফলনের আশা করছেন।

হেমন্ত ও শীত ঋতুতে সর্ষে চাষ হয় থাকে। এই অঞ্চলে চাষ হওয়া সর্ষে দেশের মোট চাহিদার বড় একটি অংশ পূরণ করে থাকে।

চলতি মৌসুমে এ অঞ্চলের জেলাগুলোতে মোট ৫১ হাজার ৯৭৫ হেক্টর জমিতে সর্ষে চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। বিপরীতে ৪৪ হাজার ৮৫২ হেক্টর জমিতে সর্ষের আবাদ হয়েছে। এবছর সাত হাজার হেক্টর জমিতে সর্ষে চাষ কম হওয়ার কারণও দেখিয়েছেন কৃষি অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা।

কৃষকরা জানিয়েছে, আমন ধান উঠার পর বোরো রোপণের আগে জমি পড়ে থাকে। এ সময়ে সর্ষে চাষ করা হয়। ফলে একদিকে যেমন তেলের চাহিদা মিটিয়ে অর্থনৈতিকভাব লাভবান হওয়া যায়, অন্যদিকে জমিতে জৈব সারের ঘাটতি পূরণও সহজ হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর যশোর জেলায় লক্ষ্যমাত্রা ছিল ১৪ হাজার ৫৯৬ হেক্টর। চাষ হয়েছে নয় হাজার ৭৭৫ হেক্টরে। ঝিনাইদহে ৯ হাজার ৪৫৬ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয়েছে ৯ হাজার ৫১৫ হেক্টরে। মাগুরায় লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৯৯৯ হেক্টর, চাষ হয়েছে ১২ হাজার ৫৯০ হেক্টরে। কুষ্টিয়ায় ৭ হাজার ৬৪৭ হেক্টর লক্ষ্য থাকলেও চাষ হয়েছে ৬ হাজার ৭৫০ হেক্টরে। চুয়াডাঙ্গায় ৪ হাজার ১২৫ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা ছিল। চাষ হয়েছে ২ হাজার ২২২ হেক্টরে। আর মেহেরপুরে ৫ হাজার ১৫২ হেক্টর লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে ৪ হাজার ১৫০ হেক্টর জমিতে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক চন্ডিদাস কুন্ডু জানান, গত কয়েক বছর ধরে এ অঞ্চলে সর্ষে চাষ বাড়লেও এ বছর তা কমেছে।

কারণ হিসেবে তিনি জানান, এবছর এ এলাকায় ভুট্টা চাষে জোর দেওয়া হয়েছে। তবু উচ্চ ফলনশীল সর্ষের আবাদ ভালো হওয়ায় গত বছরের থেকে এবার বেশি ফলনের আশা করছেন তিনি।




রাইজিংবিডি/যশোর/১৯ জানুয়ারি ২০১৯/বি এম ফারুক/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়