ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

গাজীপুরে ৩ ইটভাটায় অভিযান, জরিমানা

হাসমত আলী : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-২৩ ৯:৫৬:১৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২৩ ৯:৫৬:১৩ পিএম

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের বাইমাইল এলাকার ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে তিনটি ইটভাটাকে দেড় লাখ টাকা জরিমানা এবং পানি দিয়ে ভাটার আগুন নিভিয়ে ইট তৈরির মালামাল ভেঙে দিয়েছে।

বুধবার দিনব্যাপি গাজীপুর জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তর যৌথভাবে অভিযান পরিচালনা করেছে।

পরিবেশ অধিদপ্তরের গাজীপুর অফিসের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন জানান, গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌসের নেতৃত্বে বাইমাইল এলাকার মেসার্স পর্বত অটো ব্রিকস কোম্পানী, মেসার্স এসএম ব্রিকস ও এমএসসি ব্রিকসে অভিযান চালানো হয়। এ সময় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অনুসারে তিনটি ইটভাটা ভেঙে দেওয়া হয় এবং ফায়ার সার্ভিসের পানি দিয়ে ইটভাটার আগুন নেভানো হয়।

এ ছাড়া প্রত্যেক মালিককে ৫০ হাজার টাকা করে জরিমানা এবং ইট ভাটায় ব্যবহৃত মালপত্র ধ্বংস করা হয়। অভিযানকালে ফসলি জমি থেকে অবৈধভাবে গভীর গর্ত করে মাটি কেটে বিক্রির দায়ে একটি ভেকু (মাটি কাটার মেশিন) ভেঙে দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস জানান, সিটি করপোরেশন এলাকায় ইটভাটা স্থাপন আইনত দণ্ডনীয়। লাইসেন্স না থাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুসারে শাস্তি দেওয়া হয়েছে। ভাটার বিভিন্ন মেশিন ও মালামাল ধ্বংস করা হয়েছে। ভাটার আগুন নিভিয়ে দেওয়া হয়েছে। চিমনি নিজ দায়িত্বে অপসারণ করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি জানান, সিটি কর্পোরেশন এলাকায় ১৯০টি অবৈধ ইটভাটা রয়েছে। কিছু ভাটার আদালতে রিট চলমান আছে, সেগুলোর মেয়াদ শেষ হওয়ামাত্র ব্যবস্থা নেওয়া হবে। কিছু ভাটার কার্যক্রম বন্ধ রয়েছে। পর্যায়ক্রমে ইটভাটায় এ ধরনের অভিযান পরিচালনা করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার, রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন, পরিদর্শক শেখ মুজাহিদ, গাজীপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. জাকারিয়া খান এবং পুলিশ প্রশাসন।



রাইজিংবিডি/গাজীপুর/২৩ জানুয়ারি ২০১৯/হাসমত আলী/বকুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC