ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খুলনায় ক্ষুদে ডাক্তার কার্যক্রমের অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় ক্ষুদে ডাক্তার কার্যক্রমের অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

এ্যাডভোকেসি সভা

নিজস্ব প্রতিবেদক, খুলনা  : ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম আওতায় আগামী ২ থেকে ৭ মার্চ দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদে ডাক্তারদের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম শুরু হবে। শিক্ষার্থীদের মধ্য থেকেই ক্ষুদে ডাক্তার নির্বাচিত করা হবে।

মঙ্গলবার খুলনার স্কুল হেলথ ক্লিনিক সম্মেলন কক্ষে সিভিল সার্জন অফিসের আয়োজনে অনুষ্ঠিত জেলা পর্যায়ের অ্যাডভোকেসি সভায় এ তথ্য জানানো হয়। সভায় সিভিল সার্জন ডা. এএসএম আব্দুর রাজ্জাক সভাপতিত্ব করেন।

সিভিল সার্জন বলেন, সরকার শিশুদের স্বাস্থ্য উন্নয়নে কার্যক্রম হাতে নিয়েছে। কৃমি মূলত পরজীবী। কৃমি শিশুদের মেধার বিকাশ ক্ষতিগ্রস্থ করে এবং শিশুরা মারাত্মক অপুষ্টিতে ভোগে। এর প্রতিরোধ করতে হলে শিশুদের কৃমি নাশক ট্যাবলেট খাওয়াতে হবে। শিশুদের পাশাপাশি পরিবারের অন্যান্য সদস্যকেও কৃমিনাশক ট্যাবলেট খেতে হবে।

সভায় জানানো হয়, আগামী ২ থেকে ৭ মার্চ পর্যন্ত খুলনা জেলার নয়টি উপজেলা ও দুটি পৌরসভাসহ এক হাজার ৭১৮ টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৫ থেকে ১২ বছরের দুই লাখ ৩০ হাজার ৫৮ শিক্ষার্থীকে এবং ৪২৫ টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ১২ থেকে ১৬ বছরের  এক লাখ ৬৩ হাজার ৯৬৪ শিক্ষার্থীকে ক্ষুদে ডাক্তারদের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এছাড়া শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে বয়স অনুপাতে তাদের সঠিক ওজন, উচ্চতাসহ দৃষ্টিশক্তির ত্রুটি নির্ণয় করা হবে।

সভায় ডেপুটি সিভিল সার্জন ডা. মোঃ আতিয়ার রহমান শেখ, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, স্বাস্থ্য পরিদর্শক এবং সহকারি স্বাস্থ্য পরিদর্শক অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ খুলনা/১৯ ফেব্রুয়ারি ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ