ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বর্ষার আগে খুলনা-মংলা রেলপথ নির্মাণ সিংহভাগ শেষ করার নির্দেশ

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বর্ষার আগে খুলনা-মংলা রেলপথ নির্মাণ সিংহভাগ শেষ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনা হতে মংলা পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের সিংহভাগ কাজ চলতি বছরের বর্ষা মৌসুমের আগেই শেষ করার নির্দেশ দিয়েছেন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন।

শুক্রবার বেলা ১১টায় স্থানীয় প্রকল্প অফিসের সম্মেলনকক্ষে সংশ্লিষ্টদের সঙ্গে প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভায় তিনি এই নির্দেশ দেন।

রেল সচিব বলেন, ‘‘খুলনা-মংলা রেলপথ নির্মাণ বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক। এটি দুই দেশের যৌথ উদ্যোগে বাস্তবায়িতব্য শুভেচ্ছা প্রকল্প। ভারত আমাদের সবেচেয়ে নির্ভরযোগ্য বন্ধু। দুই দেশ মিলে আমরা এমন কিছু ভালো কাজ করতে চাই, যাতে করে দুই দেশের লোকজন যুগ যুগ ধরে মনে রাখতে পারে। সুতরাং এই প্রকল্পে সময় অপচয় করার এবং গুণগতমান নিয়ে আপস করার সুযোগ নেই।’’

তিনি বলেন, ‘‘প্রধানমন্ত্রী প্রতিশ্রুত এই প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসন যেকোনো সমস্যা সমাধানে সার্বিক সহযোগিতা দিতে প্রস্তুত, কিন্তু নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ করতে হবে।’’ 

তিনি আগামী নভেম্বরের মধ্যে ফুলতলা থেকে মোহাম্মদনগর স্টেশন পর্যন্ত রেল চলাচলের জন্য সম্পূর্ণ প্রস্তুত করার নির্দেশ দেন। এ সময় তিনি প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতির নানা দিক পর্যালোচনা করেন।

পর্যালোচনা সভায় প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মো. রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন, ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনাল এবং পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

৩ হাজার ৮০১ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এই প্রকল্প নির্মাণ কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা। এ প্রকল্পে ৬৪ দশমিক ৭৫ কিলোমিটার মেইন লাইন, ২১ দশমিক ১১ কিলোমিটার লুপলাইন এবং ৫ দশমিক ১৩ কিলোমিটার রূপসা রেল সেতু রয়েছে। তবে প্রকল্প অফিস প্রদত্ত তথ্য অনুযায়ী ২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করা হবে।

 

 

 

রাইজিংবিডি/খুলনা/২২ ফেব্রুয়ারি ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়