ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিশেষ সম্প্রদায়ের জন্য শনিবারের এইচএসসি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ১৮ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশেষ সম্প্রদায়ের জন্য শনিবারের এইচএসসি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে

সচিবালয় প্রতিবেদক : ধর্মীয় বিধিনিষেধ থাকায় ‘সেভেন্থ ডে অ্যাডভান্টিস’ (খ্রিস্টান) সম্প্রদায়ের পরীক্ষার্থীদের জন্য শনিবারের এইচএসসি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত হবে। তাই এই সম্প্রদায়ের পরীক্ষার্থীদের জন্য বিশেষ শর্ত আরোপ করেছে শিক্ষা বোর্ডগুলো।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড থেকে গত বুধবার (১৩ মার্চ) এ সংক্রান্ত চিঠি জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ২০১৯ সূচি প্রকাশ করা হয়।

সূচি অনুযায়ী, আগামী ১ এপ্রিল শুরু হবে এইচএসসি পরীক্ষা। আগামী ৬ এপ্রিল শনিবার সকাল ১০টায় ইংরেজি প্রথম পত্র পরীক্ষা, ২০ এপ্রিল শনিবার সকাল ১০টায় পদার্থবিজ্ঞান প্রথম পত্র, হিসাববিজ্ঞান প্রথম পত্র, যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র, ২৭ এপ্রিল শনিবার সকাল ১০টায় রসায়ন দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র, ইতিহাস প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও শিশুবর্ধন এবং পারিবারিক সম্পর্ক প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন প্রথম পত্র, লঘু সংগীত প্রথম পত্র, সাচিবিক বিদ্যা ও অফিস ব্যবস্থাপনা প্রথম পত্র এবং অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল, ৪ মে শনিবার উচ্চতর গণিত, গার্হস্থ্য বিজ্ঞান ও ইসলাম শিক্ষা প্রথম পত্র এবং ১১ মে শনিবার পরিসংখ্যান দ্বিতীয় পত্র পরীক্ষা হবে।

শিক্ষা বোর্ডগুলো জানায়, সেভেন্থ ডে অ্যাডভান্টিস সম্প্রদায়ের পরীক্ষার্থীরা শনিবার অনুষ্ঠিতব্য পরীক্ষায় শর্তসাপেক্ষে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অংশগ্রহণ করবেন। এই শর্ত হলো- এ সম্প্রদায়ের পরীক্ষার্থীদের শনিবার সকাল সাড়ে ৯টার আগে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হয়ে নির্দিষ্ট কক্ষে অবস্থান করতে হবে। এসময় প্রবেশপত্রে উল্লিখিত দ্রব্যের বাইরে কিছু সাথে রাখতে পারবেন না পরীক্ষার্থীরা। কেন্দ্রের নির্দিষ্ট কক্ষের বাইরে কারো সাথে যোগাযোগ করতে পারবেন না তারা।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়