ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঐতিহ্য টিকে আছে শুধু পতাকাতেই!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঐতিহ্য টিকে আছে শুধু পতাকাতেই!

ক্রীড়া প্রতিবেদক : সাত সকাল থেকেই তপ্ত রোদ। চৈত্র্যের দাবদাহে যখন পুরো দেশ পুড়ছে, তখন মিরপুরে মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। 

তপ্ত রোদ যতটা না পোড়ায় দেহ, তার চাইতেও বেশি পোড়ায় আবাহনী-মোহামেডান ম্যাচে দর্শকশূন্য গ্যালারি! এক সময় এই ম্যাচকে কেউ বলতেন ‘ঢাকা ডার্বি’, কেউ বা বলতেন ‘বাংলার এল ক্লাসিকো’। কিন্তু আজ হারিয়ে সেই সুদিন। আবাহনী-মোহামেডানের যে ম্যাচটি মিরপুরে হলো, সেটি ঘরোয়া লিগের আর দশটা ম্যাচের মতোই সাদামাটা। পুরো দিনে মিরপুর স্টেডিয়ামে খুঁজে পাওয়া গেল না এক শ দর্শকও।

 



অথচ নব্বইয়ের দশক কিংবা তারও পরে আবাহনী-মোহামেডান বলতেই উত্তেজনার বারুদ ছড়াত। ক্রিকেটারদের মধ্যেও যুদ্ধ-যুদ্ধ ভাব চলে আসত। সেই সুদিন হারিয়েছে অনেক আগে। এখন দুই দল ঐতিহ্য টিকিয়ে রেখেছে শুধুমাত্র পতাকা টানিয়ে!

মিরপুরের স্বাগতিক ড্রেসিংরুমে আবাহনীর ঠিকানা। তাদের ড্রেসিংরুমের পাশেই আবাহনীর আকাশি পতাকা। অতিথি শিবিরে মোহামেডান। ড্রেসিংরুমের ওপরে ভিআইপি স্ট্যান্ডে মোহামেডানের সাদা-কালো পাতাকা। বছর তিনেক আগেও আবাহনী-মোহামেনের ‘ডাই-হার্ট সাপোর্টাররাও’ মাঠে আসতেন। ব্যান্ড দল নিয়ে মাঠ মাতিয়ে রাখতেন। এখন তারাও নেই। পুরো মাঠ যেন খাঁ খাঁ মরু উদ্যান!

 



এর জন্য কাউকে দায়ী করা ঠিক কি না, তা বড় প্রশ্ন। বিপিএল, জাতীয় ক্রিকেট লিগ, বিসিএল মিলিয়ে এখন অনেক টুর্নামেন্ট।  আকাশ সংস্কৃতির কারণে পুরো বিশ্ব এখন হাতের মুঠোয়। এত আয়োজনের মাঝে ঢাকা লিগের আবাহনী-মোহামেডান ম্যাচ কতটা বাড়তি আগ্রহ তৈরি করে, সেটাই বড় প্রশ্ন!

তবে সোনালী অতীতের একটি দিক আজ হারিয়ে। তখন ক্লাব সমর্থকের পাশাপাশি খেলোয়াড়দের সমর্থক মাঠে আসতেন হরহামেশাই। প্রিয় দলের কিংবা প্রিয় খেলোয়াড়ের খেলা মাঠে বসে দেখার আনন্দ ছিল ভিন্ন রকম। ক্রিকেট ভক্তদের সেই সমর্থন এখন শুধুমাত্র জাতীয় দল কিংবা বিপিএলেই সীমাবদ্ধ।

 



আজকের ম্যাচে তো প্রাণ ছিল, তবুও নিস্তেজ হয়ে ছিল মিরপুর। মাশরাফি, সাব্বির, রুবেল, সৌম্যরা আবাহনীর জার্সিতে নেমেছিলেন ২২ গজে। অপরদিকে ছিলেন আশরাফুল, লিটন, শফিউল, রকিবুলদের মতো খেলোয়াড়। কিন্তু আবাহনী-মোহামেডানের সেই পুরোনো ঐতিহ্য পাওয়া গেল না। সেসব সোনালী স্মৃতিতে হয়তো এখন ধুলো পড়ে গেছে। সুদিন কথা মনে করতেও কষ্ট হয় কারও কারও। কারও কারও বুকটা হতাশায় ভরে যায়। দুই দলের ওই পতাকাই এখন ঐতিহ্যের ধারক।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়