ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

নতুন ভবন নির্মাণে বিভিন্ন নির্দেশনা সিসিকের

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৫ ৫:৫৬:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৫ ৫:৫৬:১১ পিএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভাগীয় নগরী সিলেট। ভূমিকম্পপ্রবণ এলাকার তালিকায় রয়েছে এ নগর। যে কারণে ঝুঁকি মোকাবেলায় আগাম প্রস্তুতি নেয়াসহ বিভিন্ন নিদের্শনা প্রদান করা হচ্ছে। বাড়ানো হচ্ছে জনসচেনতনাও। এর অংশ হিসেবে নগরে নতুন করে ভবন নির্মাণের ক্ষেত্রে একাধিক নির্দেশনা প্রদান করেছে সিলেট সিটি কর্পোরেশন। এ সব নির্দেশনা মেনে চলতে নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, ভূমিকম্পের ঝুঁকি মোকাবেলা ও দেশে অগ্নিকাণ্ডের ঘটনা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে সিলেট নগরীতে বাসা-বাড়ি নির্মাণের ক্ষেত্রে কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে। এখন থেকে নগরীতে সিটি কর্পোরেশনের অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ করতে হবে।

ফায়ার সার্ভিস হতে অনুমোদিত ফায়ার সেফটি প্ল্যান অনুযায়ী অগ্নিনির্বাপক যন্ত্র, ফায়ার এলার্মিং স্থাপন, অগ্নিনির্বাপন সুবিধা ও সরঞ্জাম ব্যবহার উপযোগী রাখা, ইর্মাজেন্সি সিড়ি নির্মাণ, বিল্ডিং কোড অনুযায়ী ইমার্জেন্সি সিড়ির চওড়া সঠিক রাখা, সিড়ির গেইট ও দরজা সবসময় খোলা রাখা ও সংকেত দেয়া বাধ্যতামূলক রাখতে হবে বাসা-বাড়িতে।

পেশাজীবী প্রকৌশলীর মাধ্যমে ভবনের নকশা তৈরি করার পরামর্শ দিয়ে বিবৃতিতে বলা হয়, নকশা বহির্ভূতভাবে ভবনের অতিরিক্ত ফ্লোর নির্মাণ করা হতে বিরত থাকা, ধোঁয়া নিয়ন্ত্রণে ব্যবস্থা রাখাসহ অগ্নিনির্বাপণের জন্য অতিরিক্ত জলাধার টেংকি তৈরি করে পর্যাপ্ত পানি সংরক্ষণ রাখতে হবে। মেয়র জানান, সিলেট মহানগরী ভূমিকম্পপ্রবণ অঞ্চল হিসেবে চিহ্নিত। তাই মহানগরীর নাগরিকদের ভূমিকম্প প্রতিরোধে ব্যবস্থা রেখে ভবন নির্মাণ করতে হবে।

বিবৃতিতে ভবন নির্মাণের সময় বৈদ্যুতিক শর্ট সার্কিট এড়িয়ে বিদ্যুত লাইন স্থাপন করা ও অভিজ্ঞ প্রকৌশলী দ্বারা পরীক্ষা করে নেয়ার তাগিদ দেন মেয়র। পাশাপাশি নিয়মিত গ্যাস লাইন ও চুলা পরীক্ষা করা, ঝুকিপূর্ণ ভবনে বসবাস ও ব্যবসা-বাণিজ্য না করার ওপর জোর দেন তিনি।

এ ছাড়া গ্যাস সিলিন্ডার সতর্কতার সঙ্গে ক্রয় ও ব্যবহার এবং সিলিন্ডার মেয়াদ উত্তীর্ণ কি না তা ভালো করে দেখে নেয়ার পরামর্শ দেন তিনি। মেয়র নির্মাণাধীন বাসা-বাড়িতে বজ্রপাত নিরোধক ব্যবস্থা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।



রাইজিংবিডি/সিলেট/১৫ এপ্রিল ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge