ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কেমিক্যাল পল্লীর জমি অন্য কাজে ব্যবহার না করার নির্দেশ

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ৩০ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেমিক্যাল পল্লীর জমি অন্য কাজে ব্যবহার না করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : কেমিক্যাল পল্লীর জন্য বরাদ্দ দেয়া জমি যাতে অন্য কোন কাজে ব্যবহার করা না হয়, সেদিকে খেয়াল রাখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশ দেন। তিনি সভায় সভাপতিত্ব করেন।

একনেক সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এই অনুশাসনের কথা জানান।

কেমিক্যাল পল্লী নিয়ে প্রধানমন্ত্রীর অনুশাসনের বিষয়ে পরিকল্পনা মন্ত্রী জানান, কেমিক্যাল পল্লীর জন্য বরাদ্দ দেয়া জমি যাতে অন্য কোন কাজে ব্যবহার করা না হয়, সেদিকে খেয়াল রাখতে বলেছেন প্রধানমন্ত্রী।

এছাড়া প্রয়োজনের বেশি এক ইঞ্চি জমিও যাতে অধিগ্রহণ করা না হয় সে বিষয়ে দৃষ্টি দিয়ে প্রধানমন্ত্রী আরো বলেছেন, এখন থেকে প্রকল্প তৈরির সময়ই প্রকল্পের জন্য প্রয়োজনীয় জনবলের বিষয়টি উল্লেখ থাকতে হবে।

একনেক বৈঠকে অন্য এক প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘কারা রাজস্ব খাতে আর কারা অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পাবে- এটা প্রথমেই স্পষ্ট করতে হবে। তা না হলে প্রকল্প শেষে যারা কান্নাকাটি করেন, তাদেরকে আর সেটি করতে হবে না।’

পরিকল্পনামন্ত্রী আরো জানান, গ্যাস পাইপলাইন নির্মাণের পর যেদিক দিয়ে পাইপ যাবে সেদিক চিহ্নিত করে রাখার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী। কারণ, অনেক সময় না জেনে হাল চাষ করার সময় পাইপ ক্ষতিগ্রস্ত হয়ে যেন দুর্ঘটনা না ঘটে। যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করার তাগিদ দিয়েছে তিনি। এখন থেকে ভোকেশনাল ও কারিগরি শিক্ষায় শুধু সায়েন্সের শিক্ষার্থীরা নয়, যে কোনও বিষয়ের শিক্ষার্থীরা যাতে আসতে পারে সেই উদ্যোগ নিতে হবে।

এ সময় পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘যত দিন এই কেমিক্যাল পল্লী স্থাপন না হচ্ছে ততদিন পুরান ঢাকাকে নিরাপদ করতে অস্থায়ী ভিত্তিতে স্থাপন করা হচ্ছে ৫৪টি কেমিক্যাল গোডাউন। পুরান ঢাকার চুরিহাট্টার অগ্নিকাণ্ডের পর অধিক সচেতনতার অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকার কদমতলীর শ্যামপুরে এসব গুদাম নির্মাণের লক্ষ্যে ‘অস্থায়ী ভিত্তিতে রাসায়নিক দ্রব্য সংরক্ষণের জন্য গুদাম নির্মাণ’ নামের একটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৯ কোটি ৪১ লাখ টাকা। চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বিসিআইসি।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়