ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাতক্ষীরায় প্রস্তুত ১৩৭ আশ্রয় কেন্দ্র

এম.শাহীন গোলদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৭, ২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাতক্ষীরায় প্রস্তুত ১৩৭ আশ্রয় কেন্দ্র

সাতক্ষীরা প্রতিনিধি : ঘূর্ণিঝড় ফণির সম্ভাব্য প্রভাব মোকাবেলায় সাতক্ষীরায় নানা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলায় ১৩৭টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

সাতক্ষীরায় ৭ নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে। জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গত দু’দিনে দুই দফা জরুরি সভা করেছেন।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল সভায় জানান, উপকূলীয় জেলা সাতক্ষীরায় ঘূর্ণিঝড় ফণি ক্ষতি ডেকে আনতে পারে। এজন্য সম্ভাব্য প্রভাব মোকাবেলায় সকলকে সর্তক থাকতে হবে। জেলায় ৭ নম্বর বিপদ সতর্ক সংকেত দেওয়া হয়েছে। উপকূলীয় এলাকার জেলে-বাওয়ালীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নদীতে মাছ ধরা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, জেলার ১৩৭টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া প্রত্যেক ইউনিয়নে মেডিক্যাল টিম ও স্বেচ্ছাসেবক টিম প্রস্তুত রয়েছে। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার, শুকনা খাবার মজুদ রাখা, ওষুধের পর্যাপ্ততা নিশ্চিতকরণসহ দুর্যোগ মোকাবেলায় সম্ভাব্য সকল প্রস্তুতি নিশ্চিত করার কথাও জানান।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার অফিসে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর ০৪৭১৬৩২৮১।

জেলায় দুর্যোগ মোকাবেলায় ৩ হাজার দুইশো প্যাকেট শুকনা খাবার, ১১৬ টন চাল, ১ লাখ ৯২ হাজার টাকা, ১১৭ বান টিন, গৃণ নির্মাণে ৩ লাখ ৫১ হাজার টাকা ও ৪০ পিস শাড়ি মজুদ রাখা হয়েছে।

সভায় ১৫-২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কার কথাও বলা হয়েছে। ৮, ৯ ও ১০ নম্বর সর্তক সংকেত আসলে উপকূলীয় মানুষকে আশ্রয় কেন্দ্রে নিতে হবে। যতদূর সম্ভব দ্রুততার সঙ্গে মাঠের ফসল ঘরে তুলতে হবে। সংকেত প্রচারে ইমামদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে বলা হয়েছে। এ ছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জেলার সকল সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের কর্ম এলাকায় থাকতে বলা হয়েছে।




রাইজিংবিডি/সাতক্ষীরা/২ মে ২০১৯/শাহীন গোলদার/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়