ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নরেন্দ্র মোদির শপথ ৩০ মে

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ২৬ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নরেন্দ্র মোদির শপথ ৩০ মে

আন্তর্জাতিক ডেস্ক : লোকসভা নির্বাচনে ব্যাপক বিজয়ের পর নরেন্দ্র মোদি দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন আগামী  ৩০ মে বৃহস্পতিবার।

এদিন নয়া দিল্লিতে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনে মোদিকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

একই সময়ে অন্যান্য মন্ত্রীকেও রাষ্ট্রপতি শপথ বাক্য পাঠ করাবেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। তবে নতুন মন্ত্রীসভায় কারা থাকছেন তা এখনো ঘোষণা করা হয়নি।

তবে একঝাঁক নতুন মুখকে মন্ত্রী হিসেবে বেছে নেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে কারা কারা থাকবেন তা নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে।

বিজেপি সভাপতি অমিত শাহকে মন্ত্রিসভায় আনা হতে পারে। মোদী ও অমিত শাহের ঘনিষ্ঠ কয়েকজন বলছেন, এ বার স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন অমিত শাহ। অসুস্থতার কারণে বাদ পড়তে পারেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তার পরিবর্তে অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে পীযূষ গয়ালকে।

এদিকে পশ্চিমবঙ্গে বিজেপি’র ব্যাপক সাফল্যের কারণে কেন্দ্রীয় মন্ত্রিসভায় এ রাজ্য থেকে মন্ত্রীর সংখ্যা বাড়ানো হতে পারে।

শনিবার নরেন্দ্র মোদি সর্বসম্মতিক্রমে এনডিএর নেতা হিসেবে নির্বাচিত হওয়ার পর  সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানান। এরপর রাষ্ট্রপতি কোবিন্দ তাকে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করার কথা বলেন।

এর আগে দ্বিতীয় দফায় শপথ নেওয়ার আগে প্রথা অনুযায়ী পদত্যাগ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন সরকার গঠনের প্রথম পদক্ষেপ হিসেবে নরেন্দ্র মোদি বিদায়ী মন্ত্রিসভার বৈঠক শেষে শুক্রবার সন্ধ্যায় প্রেসিডেন্টের দপ্তরে গিয়ে পদত্যাগ করেন।

রাষ্ট্রপতি পদত্যাগপত্র গ্রহণ করে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের কাজকর্ম চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেন।

প্রসঙ্গত, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে। ৫৪২ আসনের মধ্যে ৩৫৩ আসন পায় বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ)। যেখানে এককভাবে বিজেপির আসন ৩০৩টি। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন।

অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) লাভ করেছে ৯০ আসন। এতে এককভাবে কংগ্রেস পেয়েছে ৫২ আসন।

২০১৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে পেয়েছিল ২৮২ এবং কংগ্রেস এককভাবে পেয়েছিল ৪৪টি আসন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়