ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ধূমপান ছাড়ার সহজ কৌশল

আমিনুল ই শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ১৬ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধূমপান ছাড়ার সহজ কৌশল

প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : বিশ্ববিখ্যাত অনেকেই হাজার বারের বেশি বলেছেন, ‘আজ থেকে আর ধূমপান করব না।’ কিন্তু তা বাস্তবায়ন করতে পারেনি। তারা আবার ঠিকই ঠোঁটে সিগারেট জ্বালিয়েছেন। নিজের প্রতিজ্ঞা মুহুর্তেই ভুলে গিয়ে হার মেনেছে এ বদ অভ্যাসের কাছে।

আপনিও হয়তো অনেকদিন ধরেই ভাবছেন সিগারেট ছাড়বেন। চেষ্টাও চালাচ্ছেন আপ্রাণ। হাতে গোনা কয়কদিন পরেই আবার আপনার ‘মুখে আগুন’। এই বদ অভ্যাস ছাড়তে অনেক কিছুই তো করলেন। শেষ চেষ্টা হিসেবে সহজ কিছু টিপস রইল। মেনে দেখতে পারেন। চেষ্টা করে দেখলে দোষ কি বলুন!

দুধ, গাজর, সেলারি, ফল বা সবজি যে কোনো একটা খাওয়ার পর ধূমপান করলে মুখের স্বাদ এতটাই তেতো লাগে যে, নিজের ইচ্ছেতেই সিগারেট বা ধূমপান ছেড়ে দিবেন। প্রচুর পরিমাণে ভিটামিন সি যুক্ত ফল যেমন- কমলা, মুসাম্বি, আমলকি, পেয়ারা ইত্যাদি খেলে নাকি আপনা থেকেই সিগারেট খাওয়ার ইচ্ছে কমে যায়।

যখনই সিগারেটের জন্য ছটফট করবেন তখনই নোনতা কিছু খেয়ে নিন। যেমন- টিপস, পাঁপড় বা আচার। হাতের কাছে এসব কিছুই না পেলে একটু লবণ জিভে ঠেকিয়ে নিন। আস্তে আস্তে সিগারেট খাওয়ার ইচ্ছেটা কমতে থাকবে।

একইভাবে সিগারেটের তেষ্টা পেলেই ড্রাই ফ্রুডের গন্ধ শুকে দেখতে পারেন। এতেও নাকি ঘন ঘন সিগারেট খাওয়ার ইচ্ছে কমে যায়।

সিগারেটের বদলে সুগার ফ্রি ক্যান্ডি বা চুইংগামের অভ্যাস করুন। কখনো মুখ খালি রাখবেন না। আপনার অজান্তেই ধূমপানের অভ্যাস আপনাকে ছেড়ে যাবে। তবে এই অভ্যাস মেনে চলার সময় অ্যালকোহল, ক্যাফিন, রেড মিট না খাওয়াই ভালো। কারণ, এগুলো ধূমপানের ইচ্ছে বাড়িয়ে দেয়।


 

রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৪/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়