ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মানিয়ে নিতে ফ্লাড লাইটে অনুশীলন করবে বাংলাদেশ

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৮, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানিয়ে নিতে ফ্লাড লাইটে অনুশীলন করবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : পি সারা ওভালে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত এক জয়ে নিজেদের শততম টেস্ট ম্যাচটি উজ্জ্বল করে রেখেছে বাংলাদেশ। এবার ওয়ানডেতে দিবা-রাত্রির ম্যাচে ফ্লাড লাইটের উজ্জ্বল আলোতে লঙ্কানদের মুখোমুখি হচ্ছে টাইগাররা।

প্রথম ওয়ানডেতে আগামীকাল ডাম্বুলায় শ্রীলঙ্কার আতিথ্য নেবে বাংলাদেশ। এর আগে নিজেদের মানিয়ে নিতে আজ ফ্লাড লাইটের আলোয় অনুশীলনে নামবে মাশরাফির বাংলাদেশ। রাঙ্গিরি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫টায় বাংলাদেশ দলের অনুশীলন শুরু হবে। ৫০ ওভারের ম্যাচে সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে রাতে মাঠে নেমেছিল টাইগাররা। তাই আগামীকাল ডাম্বুলায় দিবা-রাত্রির ম্যাচে মাঠে নামার আগে আজ নিজেদের ঝালিয়ে নেবে টিম বাংলাদেশ।

বাংলাদেশ ও শ্রীলঙ্কার পরিসংখ্যানের পাতা উল্টালে তা বরাবরই লঙ্কানদের পক্ষেই কথা বলে। দু’দলের মধ্যে এখনপর্যন্ত ওয়ানডে ম্যাচ হয়েছে মোট ৩৮টি। এর মধ্যে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ৪টিতে। অথচ প্রথম ১৫ ওয়ানডের একটিতেও তাদের বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ। মোট ৩৮ ম্যাচের মধ্যে শ্রীলঙ্কা জিতেছে ৩৩ ম্যাচে। আর একটিতে ফল হয়নি। বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠের ১৬ ম্যাচের ১৪টিতেই জয় পেয়েছে লঙ্কানরা।



অতীত পরিসংখ্যান থেকে আগামীকাল প্রথম ওয়ানডেতেও হয়তো আত্মবিশ্বাসের রসদ খুঁজতে চাইবে শ্রীলঙ্কার তরুণ ক্রিকেটাররা। লঙ্কানদের বিপক্ষে ২০১৩ তাদের মাঠেই বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বৃষ্টি আইনে প্রথম জয় পায় বাংলাদেশ। তবে পিছনে ফিরে না তাকিয়ে বাংলাদেশ আত্মবিশ্বাস খুঁজবে সাম্প্রতিক পারফরম্যান্সে। কারণ সম্প্রতি সময়ে এ বদলে যাওয়া বাংলাদেশ যে আর আগের পথ হারানো বাংলাদেশ নয়।

ঘরের মাঠের টানা সফল্যের পর শততম টেস্টে জয়ের মধ্য দিয়ে শ্রীলঙ্কাকে প্রথমবারের মতো এই ফরম্যাটে হারিয়ে নিজেদের জানান দিয়েছে বাংলাদেশ। তবে ওয়ানডেতে লঙ্কানদের প্রথম হারায় ২০০৬ সালের ২২ ফেব্রুয়ারি। লঙ্কানদের ওই দলে ছিলেন কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের মতো অভিজ্ঞ তারকা ক্রিকেটাররা। এবারই প্রথম সাঙ্গাকারাকে ছাড়া ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তাই সব মিলিয়ে জ্বলে উঠার দারুণ আত্মবিশ্বাস পেতে পারে বাংলাদেশ।

চলমান টেস্ট ও প্রস্তুতি ম্যাচে নিজেদের ফর্মের কথা জানিয়েছেন তামিম, ইমরুল ও সৌম্যরা। প্রস্তুতি ম্যাচে ৭১ রানের অপরাজিত এক ইনিংসে মিডলঅর্ডারে নিজের ফর্ম জানান দিয়েছেন মাহমুদউল্লাহও। এছাড়াও দলে রয়েছেন মোসাদ্দেক ও মিরাজের মতো ছন্দে থাকা তরুণ ক্রিকেটাররা। তাই টেস্টের পর ওয়ানডেতেও নিজেদের রাঙ্গিয়ে নেওয়ার প্রত্যয় থাকবে লাল-সবুজের প্রতিনিধিদের।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৭/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়