ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১০ হাজার রানে গর্বিত তামিম

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৫, ২৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০ হাজার রানে গর্বিত তামিম

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তামিম ইকবাল

ক্রীড়া প্রতিবেদক, ডাম্বুলা থেকে: ৯৯৯৯ রান নিয়ে শনিবার রনগিরি ডাম্বুলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নেমেছিলেন তামিম ইকবাল। সুরঙ্গ লাকমালের করা ইনিংসের তৃতীয় বলে ২ রান নিয়ে ১০ হাজার রানের মাইলফলক অতিক্রম করেন তামিম। প্রথম বাংলাদেশি এবং ৫১তম আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে তামিম ইকবাল আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক অতিক্রম করেন।

নিজের কীর্তি নিয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তামিম বলেন,‘১০ হাজার রান বিশেষ কিছু। কোথায় গিয়ে থামতে চাই তা বলা যাচ্ছে না। আল্লাহ যত দূর নিয়ে যান ততটুকুতেই আমি সন্তুষ্ট। আমি ১০ হাজার রানের জন্য আমি গর্বিত এবং খুশি।’

তামিমের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০০৭ সালে। এরপর অনেক চড়াই-উতরাই, অনেক কাঠখড় পুড়িয়ে তামিম আজ নিজেকে নিয়ে এসেছেন শীর্ষস্থানে। তিন ফরম্যাটে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক আজ গড়লেন নতুন আরেকটি কীর্তি। টেস্ট ক্রিকেটে তামিম ইকবালের রান ৩ হাজার ৬৭৭, ওয়ানডেতে ৫ হাজার ২৪৭ এবং টি-টোয়েন্টিতে ১ হাজার ২০২।

২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয় তামিমের। সেই জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান তামিমের। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তামিমের রান ১ হাজার ৭৮৬। ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসও (১৫৪) তাদের বিপক্ষে।

এশিয়ার মধ্যে তামিমের সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ পাকিস্তান। দলটির বিপক্ষে ব্যাট হাতে নামলেই রান উৎসবে মেতে ওঠেন তামিম। ৩৩ ইনিংসে পাকিস্তানের বিপক্ষে তামিমের রান ১ হাজার ১৪৩। সর্বোচ্চ ২০৬। ৩টি সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ৫টি হাফ সেঞ্চুরি। এ ছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষেও তার সাফল্য ঈর্ষনীয়। ৩১ ম্যাচের ৩৮ ইনিংসে মোট ১ হাজার ১৩৭ রান করেছেন দেশসেরা এই ওপেনার। সেঞ্চুরি না থাকলেও হাফ সেঞ্চুরি রয়েছে ১০টি।

তামিম জ্বলে উঠুক প্রতিদিন। তামিম জ্বললেই জ্বলে উঠবে বাংলাদেশ। উড়বে লাল-সবুজ পতাকা।



রাইজিংবিডি/ডাম্বুলা(শ্রীলঙ্কা)/২৬ মার্চ ২০১৭/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়