ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কৃষি নীতিমালা ঘোষণা

অগ্রাধিকার দেওয়া হয়েছে শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে

এমএন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৯, ৩১ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অগ্রাধিকার দেওয়া হয়েছে শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে

নিজস্ব প্রতিবেদক : শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ঋণ বিতরণকে অগ্রাধিকার দিয়ে চলতি অর্থবছরের নতুন কৃষি এবং পল্লি ঋণ নীতিমালা ও কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

 

রোববার কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে গভর্নর ফজলে কবির চলতি অর্থবছরের জন্য নতুন এ কৃষি নীতিমালা ঘোষণা করেন।

 

এবার নীতিমালার আওতায় মোট ঋণের পরিমাণ ধরা হয়েছে ১৭ হাজার ৫৫০ কোটি টাকা, যা বিগত ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় প্রায় ৭.০১ শতাংশ বেশি। টাকার মানে ১ হাজার ১৫০ কোটি টাকার বেশি।

 

কৃষি ও পল্লি ঋণের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকসমূহের জন্য ৯ হাজার ২৯০ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকসমুহের জন্য ৮ হাজার ২৬০ কোটি টাকা কৃষি ও পল্লি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

গত বছরের নীতিমালার সঙ্গে এবারের নীতিমালায় নতুন সংযোজন হয়েছে পেয়ারা চাষ। ফলে নতুন এ নীতিমালা অনুসারে আম, লিচুর পাশাপাশি পেয়ারা উৎপাদনের জন্য সারাবছর ঋণ পাবেন কৃষকরা।

 

এ ছাড়াও ঋণ পাবেন ড্রাগন ফ্রুট চাষিরাও। পাম চাষে বাংলাদেশের সম্ভবনা বিবেচনা করে বাণিজ্যিক ভিত্তিতে পাম চাষে কৃষকদের আগ্রহী করতে এ বিষয়টিকেও কৃষি ঋণ নীতিমালায় রাখা হয়েছে।

 

এ ছাড়া নতুন এ নীতিমালার ফলে শস্য/ফসল চাষের জন্য সর্বোচ্চ ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত স্বল্পমেয়াদি কৃষি ঋণের ক্ষেত্রে সিআইবি রিপোর্টিং ও সিআইবি ইনকোয়্যারির প্রয়োজন পড়বে না।

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৬/এমএন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়