ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুধ উৎপাদন

ঋণ কর্মসূচি পরিচালনায় আন্তরিক হতে হবে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ৩ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঋণ কর্মসূচি পরিচালনায় আন্তরিক হতে হবে

নিজস্ব প্রতিবেদক : শতকরা ৫ ভাগ সুদে ঋণ কার্যক্রমের সেবা প্রকৃত চাষিদের কাছে পৌঁছে দিতে দলমত নির্বিশেষে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মোহাম্মাদ ছায়েদুল হক।

 

বাংলাদেশকে দুধে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষ্যে শতকরা ৫ ভাগ সুদে ঋণ বিতরণ কর্মসূচি মনিটরিং ও ঈদুল আযহা উপলক্ষে নিরাপদ মাংস উৎপাদনে প্রাণী সম্পদ অধিদপ্তরের  কার্যক্রম শীর্ষক পর্যালোচনা সভায় এ আহ্বান জানানো হয়।

 

বুধবার রাজধানীর বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটের মিলনায়তনে প্রাণী সম্পদ অধিদপ্তর ও প্রাণী সম্পদ ও মৎস্য মন্ত্রণালয়ের অনুষ্ঠিত হয় এ সভা।

 

মোহাম্মাদ ছায়েদুল হক বলেন, একটি শিশুর বেড়ে ওঠার জন্য অন্য খাদ্য নয় প্রয়োজন দুধ। আর এই দুধ উৎপাদন বৃদ্ধিতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এরই একটি ৫ ভাগ সুদে ঋণ কার্যক্রম।

 

তিনি বলেন, অনেক জায়গাতেই অভিযোগ রয়েছে। অনেকেই এর অপব্যবহার করেছে। সম্পূর্ণ সেবা পৌঁছে দিতে আমাদের সবাইকে এক হয়ে কাজ করতে হবে। তবেই দুধ উৎপাদনে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারব। আমাদের সবাইকে আন্তরিক হয়ে কাজ করতে হবে।

 

বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। নারীর ক্ষমতায়ন ও দারিদ্র কমাতে এটা খুবই সহায়ক। দেশের অগ্রযাত্রায় যেন আমরা পিছিয়ে না পড়ি সে বিষয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সচেতন থাকতে হবে।

 

একই মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খান বলেন, ৯০ দশকে কোথায় ছিলাম আর এখন কোথায় আছি, এটা তুলনা করলে আমরা বুঝতে পারব, আমরা অনেক দূর এগিয়েছি। তবে আমাদের কিছু সমস্যা আছে। সেগুলোর সমাধান করলে আরো এগিয়ে যাওয়া সম্ভব।

 

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকেরনির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা ব্যাংকের যেসব প্রতিবন্ধকতা আছে সেগুলো থেকে বেরিয়ে আসার ওপর জোর দেন। তদারকির স্বার্থে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান এ কর্মকর্তা।

 

তিনি অভিযোগ করে বলেন, ঋণ প্রদানে যেভাবে মানুষদের পাওয়া যায় কিন্তু আদায়ে সেভাবে সহযোগিতা (অনেক ক্ষেত্রে) পাওয়া যায় না। তাই সঠিক চাষিকে আওতায় নিয়ে আসতে হবে।

 

প্রাণী সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়ের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্য বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম এ ইউসুফসহ অনেকেই বক্তব্যে দেন।

 

সভায় প্রান্তিক চাষিদের জমির দলিল ছাড়া যাচাই-বাছাই করে শতকরা ৫ ভাগ সুদের ঋণ কর্মসূচিতে ‍নিয়ে আসার আহ্বান জানান প্রাণী সম্পদ কর্মকর্তারা।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ আগস্ট ২০১৬/আরিফ সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়