ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চ্যাম্পিয়নস ট্রফি প্রিভিউ : শ্রীলঙ্কা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৮, ২৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চ্যাম্পিয়নস ট্রফি প্রিভিউ : শ্রীলঙ্কা

ইয়াসিন হাসান : চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ গ্রহণের ঠিক আগ মুহুর্তে দুটি বাজে অভিজ্ঞতার সম্মুখীন হতে হল শ্রীলঙ্কাকে।

প্রথমত, স্কটল্যান্ডের বিপক্ষে হার। দ্বিতীয়ত, আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে অবনমন। বাংলাদেশ শ্রীলঙ্কাকে টপকে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে উঠেছে। শ্রীলঙ্কার এক ধাপ অবনবমন হয়েছে।

এবারের চ্যাম্পিয়নস ট্রফি তাদের চ্যালেঞ্জ একাধিক। কিন্তু নতুন করে গড়ে উঠা লঙ্কানরা কি অসাধারণ কিছু করতে পারবে। শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস মনে করেন ‘আন্ডারডগ’ হিসেবে এবার চ্যাম্পিয়নস লিগে অংশ নিচ্ছে শ্রীলঙ্কা। ভালো করতে শ্রীলঙ্কা আত্মবিশ্বাসী। যদিও শেষ কয়েকমাস একাধিকবার হারের তিক্ত স্বাদ পেতে হয়েছে তাদেরকে।



২০০২ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের সঙ্গে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। এছাড়া সবশেষ আসরে মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারাদের শ্রীলঙ্কা উঠেছিল শেষ চারে। সিনিয়র ক্রিকেটারদের অবসরের পর নতুন দল গড়ছে শ্রীলঙ্কা। বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রানাতুঙ্গা সরাসরি বলেছেন,‘ট্রানজেকশন পিরিয়ড পাড় করছে শ্রীলঙ্কা।’ এ লঙ্কার থেকে প্রত্যাশাটা কম কিন্তু স্বপ্ন প্রচুর।

ব্যাটিংয়ে কুশল পেরেরা, উপল থারাঙ্গা, দিনেশ চান্দিমাল ও ম্যাথুউস ভরসার নাম। এছাড়া ডিকভেলা, কুশল পেরেরাও ব্যাটিংয়ে পারদর্শী। লাসিথ মালিঙ্গার সঙ্গে বোলিং বিভাগ সামলাবেন অভিজ্ঞ নুয়ান কুলাসেকারা, থিসারা পেরেরা। স্পিন বিভাগে দ্যূতি ছড়ানোর সামর্থ্য রাখেন লাকশান সান্দাকান ও সেকুজে প্রসন্ন। শ্রীলঙ্কার এক্স ফ্যাক্টর হতে পারেন লাসিথ মালিঙ্গা।

তবে ২০১৫ এর পর এবারই প্রথম লঙ্কান দলে ওয়ানডে খেলবেন মালিঙ্গা। সাম্প্রতিক সময়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে দারুণ বল করেছেন ডানহাতি এ পেসার। ৩৩ বছর বয়সি এ পেসারের থেকে বাড়তি প্রত্যাশা ম্যাথুউসের। টুর্নামেন্টে শ্রীলঙ্কার ক্রিকেটারদের মধ্যে সবার চোখ থাকবে কুশল মেন্ডিসের দিকে। ডানহাতি এ ব্যাটসম্যান কিছুদিন আগেই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে প্রথম সেঞ্চুরির স্বাদ পেয়েছেন। ২২ বছর বয়সি এ ওপেনারকে অন্যতম সেরা ব্যাটসম্যান মানা হচ্ছে চ্যাম্পিয়নস ট্রফিতে। তার ব্যাটিং টেকনিক এবং মানসিক বলিষ্ঠতা তাকে পৃথক করে তুলছে।দ্বিপাক্ষিক সিরিজে ভালো করে সুনাম অর্জন করা এ ওপেনার এবার বিশ্বমঞ্চে কেমন পারফর্ম করে সেটাই দেখার।



চাপে আছেন এবং পুরো টুর্নামেন্টেই চাপে থাকবেন অ্যাঞ্জেলো ম্যাথুউস। বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে পারেননি ইনজুরির কারণে। ইনজুরি থেকে ফিরে গিয়েছিলেন আইপিএল খেলতে। কিন্তু সেখানেও ভালো করতে পারেননি। ২৯ বছর বয়সি ম্যাথুউস ১৮০ ওয়ানডে খেলেছেন। ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি এবং ২০১৫ বিশ্বকাপও খেলেছেন। সেগুলোতে খেলোয়াড় হিসেবে খেললেও এবার তার কাঁধে অধিনায়কত্বের দায়িত্ব। ‘আন্ডারডগ’ হয়ে ম্যাথুউস কোং কেমন পারফর্ম করে সেটাই দেখার। অধিনায়কের ভাষ্য,‘ভুল কম করো, শিরোপা জয় করো।’

শ্রীলঙ্কার ম্যাচ:

৩ জুন: প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা
৮ জুন: প্রতিপক্ষ ভারত
১২ জুন: প্রতিপক্ষ পাকিস্তান

প্রস্তুতি ম্যাচ:

২৬ মে: প্রতিপক্ষ অস্ট্রেলিয়া
৩০ মে: প্রতিপক্ষ নিউজিল্যান্ড

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৭/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়