ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অস্ট্রেলিয়ার থেকে অনেক কিছু শেখার আছে : রুট

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২৩ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়ার থেকে অনেক কিছু শেখার আছে : রুট

ক্রীড়া ডেস্ক : বিশ্বমঞ্চে বরাবরই অস্ট্রেলিয়ার দাপট।  বিশ্বকাপেরর ১১ আসরের পাঁচটি শিরোপাই গেছে তাদের শোকেসে। দল যেমনই হোক না কেন বিশ্বমঞ্চে তাদের মানসিকতা, পেশাদারিত্ব, ছাড় না দেওয়ার মনোভাব আলাদা করে সবার চোখে পড়ে।

সে কারণেই অন্যান্য দলগুলোর থেকে অসিরা অনন্য।  বৈশ্বিক মঞ্চে তাদের এমন মনোভাব অন্যদের জন্য অনুকরণীয়।  ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট মনে করেন বিশ্বমঞ্চে কিভাবে পারফর্ম করতে হয় তা শেখা উচিত অস্ট্রেলিয়ার কাছ থেকে।

স্কাই স্পোর্টসকে রুট বলেছেন, ‘অস্ট্রেলিয়া সব সময়ই শক্তিশালী দল। তারা প্রত্যেক বিশ্বকাপে নিজেদের শক্তির জানান দিয়েছে ভালোভাবে। তাদের র‌্যাঙ্কিং যেখানেই থাকুক না কেন বিশ্বকাপে তারা ভিন্ন। দলের গভীরতা ভয়ংকর এবং তারা খুবই চাপের সময়ে বিভিন্ন সময়ে বিশ্বকাপ জিতেছে। আমার মতে, তাদের থেকে অন্যদের অনেক কিছু শেখার আছে।’

র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন অনেকটাই পিছিয়ে, পাঁচ নম্বরে। শেষ এক বছর ওয়ানডে ক্রিকেটে বাজে সময় কাটিয়েছে তারা। তবে আশার দিক হচ্ছে, শেষ ৮ ওয়ানডেতে তারা জিতেছে ভারত ও পাকিস্তানের বিপক্ষে ঘরের বাইরে। সেটাও স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ছাড়া। এ দুই মহাতারকা বিশ্বকাপে ফিরেছেন দলে। সব মিলিয়ে অস্ট্রেলিয়া এখন পুরোনো উদ্যোম ফিরে পেয়েছে। রুটের কন্ঠেও একই সুর।

‘অস্ট্রেলিয়া তাদের সেরা দুই ক্রিকেটার স্মিথ ও ওয়ার্নারকে ফিরে পেয়েছে। অসাধারণ একটি সিরিজ অপেক্ষা করছে। আমার বিশ্বাস বিশ্বকাপ তাদেরকে হতাশ করবে না। আমরা অস্ট্রেলিয়াকে হারাতে চাই। ওদেরকে হারানো দারুণ মধুর স্মৃতি হবে। আমরা এবারের বিশ্বকাপে বিশেষ কিছু করতে চাই।’

৩০ মে শুরু হওয়া বিশ্বকাপের আগে দেখা মিলবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড লড়াই। প্রস্তুতি ম্যাচে শনিবার মুখোমুখি হচ্ছে তারা।  চার বছর আগে ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠা হয়নি ইংল্যান্ডের। চার বছরে ইংল্যান্ড অনেক কাঠ-খোঁড় পুড়িয়েছে। অনেক নতুন ক্রিকেটারকে ওয়ানডে ক্রিকেটে নিয়ে এসেছে। এউয়ন মরগ্যানের হাত ধরে পাল্টেছে তাদের ক্রিকেট।

রুটের বিশ্বাস এবার ঘরের মাঠে বড় কিছুই পাবে ইংল্যান্ড। ‘আমি আপনাকে শেষ চার বছরের পরিশ্রমের কথা বলতে পারি। আমরা আজ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল। এটা আমাদের আত্মবিশ্বাস দিচ্ছে। এর পিছনে রয়েছে অক্লান্ত পরিশ্রমের গল্প। আমি মনে করি আমাদের এই সময়টা উপভোগ করা উচিত। সবথেকে দারুণ বিষয় হচ্ছে, আমরা বড় কিছু পেতে আত্মবিশ্বাসী। তবে আমরা বাস্তবতা মেনেই আগাচ্ছি। আমাদেকে বিশ্বমঞ্চে ম্যাচ জিততে হবে। এজন্য আমাদেরকে পরিশ্রম করে যেতে হবে। বিশ্বকাপ জিততে হলে ধারাবাহিকতার বিকল্প নেই।’- বলেছেন রুট।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচের পর ২৭ মে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি খেলবে রুট, বাটলাররা। ৩০ মে বিশ্বকাপের উদ্বেীধনী ম্যাচে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়