ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রোহিতের সেঞ্চুরিতে দ. আফ্রিকার হারের হ্যাটট্রিক

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিতের সেঞ্চুরিতে দ. আফ্রিকার হারের হ্যাটট্রিক

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপে হেরেই চলেছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে ভারত।

সাউদাম্পটনে বুধবার দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। আগে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে করেছিল ২২৭ রান। ভারত সেটি পেরিয়ে যায় ১৫ বল বাকি থাকতে।

৪ উইকেট নিয়ে ভারতের লক্ষ্যটা নাগালে রেখেছিলেন রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল। সেঞ্চুরিতে বাকি কাজটা সারেন রোহিত শর্মা। ম্যাচসেরার পুরস্কার উঠেছে এই ওপেনারের হাতেই।

ইংল্যান্ড, বাংলাদেশের পর এবার ভারত- দক্ষিণ আফ্রিকা হারল তাদের প্রথম তিন ম্যাচেই, হারের হ্যাটট্রিক আর কী!

টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার শুরুটা ভালো হয়নি। ২৪ রানের মধ্যেই ফেরেন দুই ওপেনার হাশিম আমলা ও কুইন্টন ডি কক। দুজনই জাসপ্রিত বুমরাহর শিকার।

তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েন অধিনায়ক ফাফ ডু প্লেসি ও ফন ডার ডুসেন। একটা সময় দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ২ উইকেটে ৭৮ রান। কিন্তু দ্রুতই সেটি হয়ে যায় ৫ উইকেটে ৮৯!

চাহাল একই ওভারে ফেরান দুই সেট ব্যাটসম্যানকে। আরেক রিস্ট স্পিনার কুলদীপ যাদবের শিকার জেপি ডুমিনি। চাহাল পরে তুলে নেন ডেভিড মিলার আর আন্দিলে ফিকোয়াওয়ের উইকেটও।

১৫৮ রানে ৭ উইকেট হারানোর পর দক্ষিণ আফ্রিকার সংগ্রহটা ২২৭-এ নিয়ে যাওয়ার কৃতিত্ব ক্রিস মরিস ও কাগিসো রাবাদার। অষ্টম উইকেটে দুজন গড়েন ৬৬ রানের জুটি। মরিস করেন ৪২ রান। রাবাদা ৩১ রানে অপরাজিত ছিলেন। ডু প্লেসির ব্যাট থেকে আসে ৩৮ রান।

৫১ রানে ৪ উইকেট নেন চাহাল। দুই পেসার বুমরাহ ৩৫ রানে ও ভুবনেশ্বর কুমার ৪৪ রানে নেন ২টি করে উইকেট।

লক্ষ্য তাড়ায় শুরুতে রানের জন্য সংগ্রাম করেছেন ভারতের দুই ওপেনার। এর মধ্যেই ষষ্ঠ ওভারে রাবাদার দারুণ এক ডেলিভারিতে ফেরেন শিখর ধাওয়ান (১২)। অধিনায়ক কোহলিও (১৮) বেশিক্ষণ টেকেননি। ভারত অধিনায়ক ফেরেন উইকেটকিপার ডি ককের দুর্দান্ত এক ক্যাচে।

এরপর অবশ্য দক্ষিণ আফ্রিকার বোলাররা তেমন কিছু করতে পারেননি। লোকেশ রাহুলের সঙ্গে ৮৫ ও মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ৭৪ রানের জুটিতে ভারতকে এগিয়ে নেন রোহিত।

রাহুল ২৬ ও ধোনি ৩৪ রান করে ফিরলেও রোহিত সেঞ্চুরির সঙ্গে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। ১৪৪ বলে ১৩ চার ও ২ ছক্কায় ১২২ রান করেন ডানহাতি ব্যাটসম্যান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জুন ২০১৯/পরাগ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়