ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘এই বিশ্বকাপে সাকিব ভাই বড় চমক দেখাবে’

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ৯ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এই বিশ্বকাপে সাকিব ভাই বড় চমক দেখাবে’

ক্রীড়া প্রতিবেদক : বড় লক্ষ্য নিয়েই বিশ্বকাপ খেলতে ইংল্যান্ড গেছেন সাকিব আল হাসান। প্রথম তিন ম্যাচে তার শরীরী ভাষা, মাঠের পারফরম্যান্স অন্তত সেটাই বলছে। সতীর্থ মেহেদী হাসান মিরাজ বলছেন, এই বিশ্বকাপে সাকিবের চমক দেখানোর আরো অনেক কিছুই বাকি আছে!

ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশের তিন ম্যাচেই দলের সেরা পারফরমার ছিলেন সাকিব। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারাতে ব্যাট হাতে করেন ৭৫ রান। পরে হাত ঘুরিয়ে নেন গুরুত্বপূর্ণ একটি উইকেট। পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে দল হারে লড়াই করে, সাকিব ৬৪ রানের পর নেন ২ উইকেট।

শনিবার বাংলাদেশ ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হেরেছে বিশাল লক্ষ্য তাড়ায়। বোলিংয়ে দলের অন্যদের মতো সাকিবও ছিলেন খরুচে, পাননি কোনো উইকেটও। তবে প্রথম দুই ম্যাচে ব্যাটিংয়ে যেটি পারেননি, এদিন সেটি করে দেখিয়েছেন। ফিফটি করে সেটিকে রূপান্তর করেছেন সেঞ্চুরিতে।

এই নিয়ে চতুর্থ বিশ্বকাপ খেলতে যাওয়া সাকিব আগের তিন আসরেই অন্তত একটি ফিফটি করেছিলেন। কিন্তু সেঞ্চুরি পাচ্ছিলেন না। এবারের আসরে প্রথম দুই ম্যাচে দুটিসহ সাতবার পঞ্চাশ ছুঁয়ে প্রতিবারই সেঞ্চুরির আগে থেমেছিলেন, এর মধ্যে দুটিতে অবশ্য অপরাজিত ছিলেন। শনিবার অষ্টম পঞ্চাশ ছোঁয়া ইনিংসটিকে সেঞ্চুরিতে রূপান্তর করলেন ওয়ানডের বিশ্বসেরা অলরাউন্ডার।

মিরাজ বলছেন, বিশ্বকাপে সাকিব আরো বড় চমক দেখাবেন, ‘তিন বিভাগেই তিনি অসাধারণ খেলছেন। আশা করি, এই বিশ্বকাপে সাকিব ভাই বড় একটা চমক দেখাবে।’

 



বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে সাকিবের সঙ্গে স্পিনে ভালো করেছেন মিরাজও। তরুণ এই অফ স্পিনার অনুপ্রেরণা খুঁজে পান অবশ্য সাকিবের থেকেই, ‘সাকিব ভাইয়ের সবকিছুই অনুসরণ করার মতো। তিনি এমন এক ক্রিকেটার। স্পিনার হিসেবে আমি আত্মবিশ্বাস খুঁজে পাই সাকিব ভাইয়ের কাছ থেকে। আমাদের মতো তরুণ ক্রিকেটারদের তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।’

সাকিবের বোলিং দেখেই ম্যাচের পরিস্থিতি বুঝতে পারেন বলে জানালেন মিরাজ। যেমনটা বুঝতে পেরেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে, ‘তিনি যখন বোলিংয়ে আসেন তাকে অনুসরণ করতে থাকি। পরিস্থিতি পড়তে পারি তার বোলিং দেখে। সাকিব ভাই যখন বোলিং করছিল তখনই বুঝতে পারছিলাম এই উইকেটে আমাদের কতটা কঠিন পরীক্ষা দিতে হবে।’

সেই কঠিন পরীক্ষায় পাস করতে পারেনি বাংলাদেশের বোলাররা। তাদের নির্বিষ বোলিংয়ে ৩৮৬ রানের বড় সংগ্রহ গড়ে ইংল্যান্ড। ব্যাটিংয়েও সাকিব ছাড়া আর কেউ তেমন ভালো করতে পারেননি। ফিল্ডিংও ছিল খুব বাজে। সেমিফাইনালে যেতে হলে পরের ছয় ম্যাচের কমপক্ষে চারটি বাংলাদেশকে জিততে হবে। সেজন্য তিন বিভাগেই ভালো করতে হবে বলে মনে করেন মিরাজ।

‘আমার জিতি সব বিভাগেই ভালো করে। একটা বিভাগে ভালো করে আমরা ম্যাচ জিততে পারি না। ফিল্ডিং এখানে অনেক গুরুত্বপূর্ণ। যে ম্যাচগুলো জিতেছি তিন বিভাগেই ভালো করে। যতটুকু সাধ্যে আছে আরো ভালো করতে হবে। সামনে আরো বড় বড় ম্যাচ আছে। শ্রীলঙ্কার বিপক্ষে জেতা এখন গুরুত্বপূর্ণ। টুর্নামেন্টে টিকে থাকতে হলে পরের ম্যাচে আমাদের জিততে হবে।’

মঙ্গলবার ব্রিস্টলে নিজেদের পরের ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। সেই ম্যাচ সামনে রেখে স্থানীয় সময় রোববার দুপুরে কার্ডিফ থেকে ব্রিস্টলে পৌঁছেছে বাংলাদেশ দল।



রাইজিংবিডি/ঢাকা/৯ জুন ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়