ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারত-পকিস্তান মহারণ আজ

মো. নুরুল আমিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৩, ১৬ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত-পকিস্তান মহারণ আজ

ক্রীড়া ডেস্ক : ভারত বনাম পাকিস্তান! উত্তপ্ত রাজনীতি থেকে খেলার মাঠ, কোথাও যেন কেউ কাউকে এইটুকু ছাড় দিতে নারাজ। আর তা যদি হয় বাইশ গজের লড়াই তাও আবার বিশ্বকাপের মঞ্চে, তাহলে তো কথাই নেই।

মাঠে এগারো জন আর মাঠের বাইরে কোটি সমর্থক। একে অপরের বিপক্ষে আরেকবার সর্বস্ব নিয়ে নেমে পড়ার এর চেয়ে বড় উপলক্ষ বোধহয় আর হয় না!

দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটে আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ওল্ড ট্রাফোর্ডে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। এর আগে চির-প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ নিয়ে  সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে গণমাধ্যমের বিজ্ঞাপণ সবজায়গায় একরকম যুদ্ধের আবহ।

তবে প্রাক্তন ও বর্তমান খেলোয়াড়রা বরাবরই সমর্থকদের শান্ত থাকার কথা বলে আসছেন। পাকিস্তানী কিংবদন্তী পেসার ওয়াসিম আকরামও জানিয়েছেন একই আহ্বান। ‘এর চেয়ে বড় উপলক্ষ আর হতে পারে না, বিশ্বকাপে ভারত-পকিস্তান ম্যাচ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন। একদল জিতবে আরেকদল হারবে, অতএব শান্ত থাকুন এটিকে যুদ্ধ হিসেবে নিবেন না। এই ম্যাচকে যারা যুদ্ধের আবহ দিতে চায় তারা সত্যিকারের ক্রিকেট ভক্ত নয়।’

পরিসংখ্যানের বিচারে অবশ্য এ ম্যাচে এগিয়ে থেকেই মাঠে নামবে ভারত। বিশ্বকাপে এখন পর্যন্ত ছয়বারের মোকাবিলায় ভারতকে কখনোই হারাতে পারেনি পাকিস্তান। তাছাড়া গত পাঁচ বছরে সব ফরম্যাট মিলিয়ে সর্বশেষ ৭ বারের দেখায় ৬ বারই জিতেছে ভারত। কিন্তু পাকিস্তানের প্রেরণা হতে পারে ওই একমাত্র জয়। সেবার ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানে উড়িয়ে দিয়ে সেদিন শিরোপা ঘরে তুলেছিল সরফরাজের দল। “আনপ্রেডিক্টেবল” পাকিস্তানকে তাই আগে থেকে আন্ডারডগ বলে দেয়া বোকামির ই শামিল।

ওল্ড ট্রাফোর্ডে বরাবরই পেসাররা কিছুটা সুবিধা পেলেও আজকের পিচে স্পিনাররা ভালো টার্ন পেতে পারেন। তাই শাদাব খানকে একাদশে ফিরিয়ে আনতে পারে পাকিস্তান। অন্যদিকে ধাওয়ানের ইনজুরিতে ওপেনিং এ নামা প্রায় নিশ্চিত লোকেশ রাহুলের, সেক্ষেত্রে চারে নামতে পারেন অলরাউন্ডার বিজয় শংকর।
 


ফর্মে আছেন ভারতের ব্যাটসম্যানরা, বোলাররাও খেলছেন দুর্দান্ত, ফিল্ডিং ও হচ্ছে আশানুরূপ। অন্যদিকে পাকিস্তানের সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম ফিল্ডিং। নিয়মিত ক্যাচ ফেলে বোলারদের জন্য কাজটা কঠিন করে ফেলছেন ফিল্ডাররা। তাই ম্যাচে ভালো কিছু করতে এই সেক্টরে উন্নতি আবশ্যক পাকিস্তানের।

এ ম্যাচে পাকিস্তানের তুরুপের তাস হতে পারেন ফর্মে থাকা পেসার মোহাম্মদ আমির। চ্যাম্পিয়নস ট্রফির স্মৃতি ফিরিয়ে আনতে তার সেরাটা চাইবেই পাকিস্তান। ভারতের সেরা অস্ত্র হতে পারেন বিশ্বের এক নম্বর ওডিআই বোলার জাসপ্রিত বুমরাহ। এছাড়া দুই লেগস্পিনার কুলদিপ ও চাহালও আছেন সেরা ছন্দে।

ম্যাচের আগে খেলোয়ারদের সর্বস্ব উজার করে দিতে উদ্বুদ্ধ করেছেন পাকিস্তান কোচ মিকি আর্থার। ‘আমি খেলোয়াড়দের বলেছি তোমরাই আগামীকাল নায়ক হতে পারো। এই ম্যাচের একটা মুহুর্ত তোমার ক্যারিয়ার বদলে দিতে পারে। কাল অসাধারন কিছু কর, তুমি চিরস্মরনীয় হয়ে থাকবে।’

অবশ্য বিরাট কোহলির মুখে অন্য সুর। তিনি বলেছেন, ‘এ ম্যাচে যা ই হোক তা সারাজীবন থাকবে না, এটি শুধুই আরেকটি ম্যাচ।’

ক্রিকেট ভক্তদের আশার খবর বৃষ্টির সম্ভাবনাও বেশ কম এই ম্যাচে। দুয়েকবার বৃষ্টির বাগড়ায় পরলেও শেষ পর্যন্ত ম্যাচ ফলাফল পর্যন্ত গড়াবে বলে আশাবাদ আয়োজকদের।

এ ম্যাচ উপলক্ষে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ম্যানচেস্টার পুলিশ, মাঠের আশপাশে মোতায়েন থাকবে বাড়তি পুলিশ সদস্য। এদিকে, কালোবাজারে ম্যাচের ১০ হাজার টাকার টিকিট বিক্রি হচ্ছে ৫ লক্ষ টাকা পর্যন্ত!




রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৯/ নুরুল/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়