ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দাবি আদায়ে জোট গঠন করেছে শিক্ষকদের ১৫ সংগঠন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দাবি আদায়ে জোট গঠন করেছে শিক্ষকদের ১৫ সংগঠন

নিজস্ব প্রতিবেদক : শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করাসহ ২০ দফা দাবিতে ‘বাংলাদেশ শিক্ষক সমন্বয় পরিষদ’ নামে জোট গঠন করেছে শিক্ষকদের ১৫টি সংগঠন।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ জোটের ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সারা দেশে শিক্ষাব্যবস্থার মৌলিক পরিবর্তন ও শিক্ষকদের যৌক্তিক দাবি আদায়ে বাংলাদেশ শিক্ষক সমন্বয় পরিষদ নামের এ সংগঠন করা হয়েছে। এখানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের মোট ১৫টি শিক্ষক সংগঠন রয়েছে। সংগঠনটির প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

শিক্ষক নেতারা বলেন, শিক্ষাব্যবস্থা তথা শিক্ষকদের সমস্যা নিরসন না হলে সমাজকাঠামোর গলদ ও অসঙ্গতি দূর করা সম্ভব না। তাই শিক্ষকদের মৌলিক দাবি আদায়ে মুক্তিযুদ্ধের ও স্বাধীনতা সংগ্রামের মৌলিক নীতি আদর্শের আলোকে দেশের সব স্তরের শিক্ষকদের নিয়ে গঠন করা হয়েছে বাংলাদেশ শিক্ষক সমন্বয় পরিষদ। শিক্ষকদের ন্যায্য অধিকার আদায়ের দাবিতে আন্দোলন সফল করতে এ সমন্বয় পরিষদ কার্যকর ভূমিকা পালন করবে।

শিক্ষকরা বলেন, এটি নির্বাচনের বছর। তাই এখন বড় কোনো আন্দোলনে যাবেন না তারা। জানুয়ারিতে নতুন সরকার গঠন হবে। আগামী ফেব্রুয়ারি থেকে শিক্ষকদের ২০ দফা দাবি আদায়ে বৃহৎ আন্দোলনের ঘোষণা দেবেন তারা।

শিক্ষকদের ২০ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো- শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করা, ইউনেস্কো এবং আইএলওর সুপারিশমালা বাস্তবায়ন, শিক্ষানীতি-২০১০ পূর্ণাঙ্গ বাস্তবায়ন, সব ধরনের শিক্ষক নিয়োগে স্বতন্ত্র সার্ভিস কমিশন গঠন ও বেতন স্কেল প্রদান, সব স্তরে অবসরের বয়সসীমা ৬৫ বছর করা, বাসস্থানের ব্যবস্থা করা, সরকার প্রতিশ্রুত ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা চলতি বছরের জুলাই থেকে কার্যকর করা ও বছরের একটি দিন ‘শিক্ষক দিবস’ ঘোষণা করা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান ও তেজগাঁও কলেজের অধ্যক্ষ মো. আবদুর রশীদ। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সমন্বয়কারী অধ্যাপক সিরাজুল ইসলামসহ অনেকে।



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৮/ইয়ামিন/রফিক 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়