ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বশেমুরবিপ্রবিতে ভর্তি আবেদন ১৬ সেপ্টেম্বর শুরু

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ১৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বশেমুরবিপ্রবিতে ভর্তি আবেদন ১৬ সেপ্টেম্বর শুরু

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে। এ ছাড়া ভর্তি পরীক্ষা আগামী ২, ৩, ৯ ও ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানা গেছে, আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রচারিত নিয়মাবলী অনুসারে অনলাইনে আবেদন করা যাবে। নয়টি ইউনিটের মধ্যে ‘ডি’ ও ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর, ‘এফ’ ও ‘জি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ নভেম্বর, ‘সি’ ও ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর এবং ‘এ’, ‘বি’ ও ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

এবারে ভর্তি পরীক্ষায় নয়টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩ হাজার ২৪৫ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে। ইউনিটসমূহ হলো ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’, ‘এফ’, ‘জি’, ‘এইচ’ ও ‘আই’।

‘এ’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, খাদ্য ও কৃষি প্রক্রয়াকরণ ইঞ্জিনিয়ারিং।

‘বি’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- গণিত, পরিসংখ্যান, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপন।

‘সি’ ইউনিটের অধীনে বিভাগ হলো- ফার্মেসি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মনোবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান।

‘ডি’ ইউনিটের অধীনে বিভাগ হলো- ইংরেজি, বাংলা, ইতিহাস।

‘ই’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- সমাজবিজ্ঞান, লোকপ্রশাসন, অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান।

‘এফ’ ইউনিটের অধীনে বিভাগ হলো- ম্যানেজমেন্ট স্টাডিজ, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।

‘জি’ ইউনিটের অধীনে বিভাগ হলো- আইন।

‘এইচ’ ইউনিটের অধীনে বিভাগ হলো- কৃষি, ফিসারিজ অ্যান্ড মেরিন বায়োসাইন্স এবং প্রাণিসম্পদ বিজ্ঞান ও ভেটেরিনারি মেডিসিন।

‘আই’ ইউনিটের অধীনে বিভাগ হলো- আর্কিটেকচার।

উল্লেখ্য, এবারে মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%, খেলাধুলা ও সাংস্কৃতিক কোটায় ১%, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১% এবং পোষ্য কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে। এ ছাড়া ১০০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।



রাইজিংবিডি/গোপালগঞ্জ/১৪ সেপ্টেম্বর ২০১৮/বাদল সাহা/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়