ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

যে রোবট শিশুকে চিকিৎসার কাজে ব্যবহার করা হচ্ছে

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-১৫ ২:২৮:০৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৫ ৪:১৭:১৬ পিএম
Walton AC 10% Discount

আহমেদ শরীফ : মেডিক্যাল শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়ার জন্য তৈরি করা হয়েছে ৫ বছর বয়সী এক রোবট শিশু। হাইপার রিয়েল এই রোবট শিশু শ্বাস নিতে পারে, কাঁদতে পারে, তার শরীর থেকে রক্তও ঝরে।

এই রোবট শিশুর ওপর রক্ত পরীক্ষা, অস্ত্রোপচার করার মাধ্যমে শিশুরা কেমন প্রতিক্রিয়া দেখায়, তা জানতে প্রশিক্ষণ নিচ্ছেন মেডিক্যাল শিক্ষার্থীরা। পাঁচ বছরের রোবট শিশুটির নাম ‘হল’। সেন্সর ও সিস্টেমের মাধ্যমে গড়ে তোলা এই হাইপার রিয়েল শিশুটি অনেকটা সত্যিকারের শিশুর মতোই কাঁদে, কথা বলতে পারে, তার শরীর থেকে রক্তও ঝরে।

এই রোবট শিশুর রক্ত পরীক্ষা, রক্তচাপ মাপা, হার্ট পর্যবেক্ষণ, অপারেশন সহ বেশ কিছু পরীক্ষার মাধ্যমে সত্যিকারের শিশু কেমন প্রতিক্রিয়া জানায়, তা আরো ভালোভাবে জানার প্রশিক্ষণ নিচ্ছেন মেডিক্যাল শিক্ষার্থীরা। একটি হাইড্রোলিক সিস্টেমের মাধ্যমে রোবটটি কাঁদতে পারে আর তার শরীরে রক্ত প্রবাহিত হয়। এতে রক্তের গ্লুকোজ পরিমাপের কাজটি করতে পারেন প্রশিক্ষণ নেয়া শিক্ষার্থীরা। রোবট শিশুটি তার মাথা এক দিক থেকে আরেক দিকে নাড়াতে পারে। কাঁদতে পারে, এমনকি কষ্ট পেলে মা-কে ডাকতে পারে।

এই রোবট শিশুটি তৈরি করেছে গোমার্ড সায়েন্টিফিক নামের আমেরিকান একটি কোম্পানি, যারা সেই ১৯৪০ এর দশক থেকে হাসপাতাল, স্কুল সহ বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য বাস্তবতার সঙ্গে সামঞ্জস্য রেখে ইকুইপমেন্ট তৈরি করে আসছে। প্রস্তুতকারী কোম্পানীটি ‘হল’ নামের এই রোবট শিশুটি তৈরিতে খেয়াল রেখেছেন যাতে তার চেহারা বেশি বাস্তবসম্মত না হয়। কারণ তাতে শিক্ষার্থীরা প্রশিক্ষণের সময় ভয় পেতে পারেন বলে আশঙ্কা করে কোম্পানিটি। তবে অন্য সব রোবোটিক ইকুইপমেন্টের চেয়ে ‘হল’ নামের এই রোবট শিশুটি সত্যি সব দিক থেকে আলাদা। এটি রোবোটিক প্রশিক্ষণের ক্ষেত্রে বড় অবদান রাখতে চলেছে। এর দামও অনেক বেশি, ৪৮ হাজার ডলার।

গোমার্ড কোম্পানির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান জন এগারস বলেছেন, এই রোবট শিশুর ওপর বিভিন্ন পরীক্ষা চালানোর সময় সত্যিকারের অস্ত্রোপচার বা পরীক্ষা চালানোর অভিজ্ঞতাই পাবেন মেডিক্যাল শিক্ষার্থীরা।



তথ্যসূত্র: ডেইলি মেইল




রাইজিংবিডি/ঢাকা/১৫ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge