ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নান্দনিক স্থাপত্যশৈলীতে সাজছে চট্টগ্রাম বিমানবন্দর সড়ক

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১০, ২০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নান্দনিক স্থাপত্যশৈলীতে সাজছে চট্টগ্রাম বিমানবন্দর সড়ক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: নান্দনিক স্থাপত্যশৈলীতে সাজানো হচ্ছে চট্টগ্রাম বিমানবন্দর সড়ক। শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে নেমে সড়কে উঠতেই আগন্তুকরা দেখা পাবেন অপরূপ সৌন্দর্য্য’র পাহাড় নদী আর সমুদ্র ঘেরা চট্টগ্রামের।

চট্টগ্রামের এই সড়কটি নান্দনিক স্থাপত্যশৈলীতে সাজিয়ে তোলার দায়িত্ব নিয়েছে বৃহত্তম ইস্পাত শিল্প প্রতিষ্ঠান ‘জিপিএইচ ইস্পাত লিমিটেড’। আর পুরো প্রকল্পটি বাস্তবায়ন করছে পিটুপি থ্রি সিক্সটি।

‘পরিকল্পনা থেকে পরিপূর্ণতা’ এই স্লোগানকে সামনে রেখে সড়কটিকে নান্দনিক সৌন্দর্যে সাজানোর পরিকল্পনা এবং তা পূর্ণাঙ্গ রূপে বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন পিটুপি’র কর্মকর্তারা।



চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিয়ন্ত্রনাধীন বিমানবন্দর সংলগ্ন ১৫ নম্বর ঘাট থেকে পুরাতন বিমানবন্দরের ১২ নম্বর পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার সড়ক অপরূপ সৌন্দর্য্যে সাজিয়ে তোলা হচ্ছে। আগামী ৫ বছরের জন্য সৌন্দর্য বর্ধন প্রকল্পটির স্পন্সর জিপিএইচ ইস্পাত।

বিমানবন্দর সড়কের সৌন্দর্য্য বর্ধন প্রকল্পের ডিজাইনার, পিটুপি থ্রি সিক্সটি’র স্থপতি এমরান মাহমুদ তৈয়ব জানান, সড়কটি এতোটা নান্দনিকতায় সাজিয়ে তোলা হচ্ছে যে, চট্টগ্রাম বিমানবন্দরে নেমে মূল সড়কে উঠতে উঠতেই চট্টগ্রামের সৌন্দর্য্য সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা পেয়ে যাবেন একজন আগন্তুক।

তিনি বলেন, বঙ্গোপসাগরের সৈকত, সবুজ পাহাড় আর কর্ণফুলী নদী চট্টগ্রামের বৈশিষ্ট্য। আর এই বৈশিষ্ট্যগুলো পুরোপুরি নান্দনিক শিল্পশৈলীতে বিমানবন্দর সড়কের মিডল আইল্যান্ড এবং ফুটপাতে তুলে ধরা হয়েছে। বিশেষ করে সমুদ্রের ঢেউ, উঁচু নিচু পাহাড়ের সবুজ গাছপালা এবং শান্ত শীতল জলধারায় বহমান কর্ণফুলী নদীকে উপস্থাপন করা হয়েছে সড়কের আইল্যান্ড এবং ফুটপাতে। ফুল ও ফলের শৈল্পিক বনায়ন হয়েছে সড়কের দুই পাশ জুড়ে। রাতের সৌন্দর্য্যে চট্টগ্রামকে উপস্থাপন করতে স্থাপন করা হয়েছে নিয়ন আলোর বাতি। রাতে কিংবা দিনে যে কেউ চট্টগ্রাম বিমানবন্দর সড়কে গমন নির্গমনে চট্টগ্রামের অপরূপ সৌন্দর্য সম্পর্কে জানবেন। সবুজের সমারোহে মুক্ত বাতাসে স্বস্তির নিঃশ্বাস নিতে পারবেন। সড়কটি পরিণত হবে চট্টগ্রামের অন্যতম ভ্রমণ কেন্দ্রে।



চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘চট্টগ্রাম মহানগরীতে ক্লিন এবং গ্রিন সিটি হিসেবে গড়ে তোলা আমার অঙ্গীকার। আমি চট্টগ্রাম মহানগরীকে পরিচ্ছন্ন এবং নান্দনিক সৌন্দর্য্যে সাজিয়ে তুলতে চাই। এই লক্ষ্য বাস্তবায়নে আমি নিরলসভাবে কাজ করে যাচ্ছি। চট্টগ্রামের সৌন্দর্য বর্ধনের অংশ হিসেবেই জিপিএই ইস্পাতের উদ্যোগে বিমানবন্দর সড়কের তিন কিলোমিটার অপরূপ সৌন্দর্য্যে সাজিয়ে তোলা হচ্ছে। পুরো প্রকল্পটি বাস্তবায়ন করছে পিটুপি থ্রি সিক্সটি। সড়কের মিডল আইল্যান্ড এবং দুইপাশের ফুটপাতের শতভাগ কাজ সম্পন্ন হলে এই এলাকার সৌন্দর্য আরও বৃদ্ধি পাবে। একই ভাবে চট্টগ্রাম নগরীর আরও গুরুত্বপুর্ণ সড়কগুলো সাজিয়ে তোলা হবে।’




রাইজিংবিডি/চট্টগ্রাম/২০ সেপ্টেম্বর ২০১৮/রেজাউল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়