ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সহজেই জিতল ভারত

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ২১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সহজেই জিতল ভারত

আবু হোসেন পরাগ : এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। 

স্কোর: বাংলাদেশ ১৭৩/১০

ভারত ১৭৪/৩ (৩৬.২ ওভার)।
 

দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন রোহিত

বিরাট কোহলির পরিবর্তে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। সুপার ফোরের গুরুত্বপূর্ণ ম্যাচে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন ডানহাতি ওপেনার। ১০৪ বলে ৮৩ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন রোহিত। ৫ চার ও ৩ ছক্কায় সাজান তার ইনিংসটি। 

প্রতিদ্বন্দ্বিতাই করতে পারল না বাংলাদেশ

ভারতের দুর্দান্ত পারফরম্যান্সে উড়ে গেল বাংলাদেশ। এশিয়া কাপের মঞ্চে ভারতের বিপক্ষে আরেকটি হারের স্বাদ পেতে হল বাংলাদেশ। কোনো প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি টাইগাররা। ৭ উইকেটের জয়ে দুই দলের ব্যবধান স্পষ্ট ভাবেই বুঝিয়েছে ভারত। 

মাশরাফির শিকার ধোনি

জয়ের থেকে ভারত মাত্র ৪ রান দূরে। বড় শট নিয়ে জয়ের বন্দরে নোঙর ফেলতে চেয়েছিলেন মাহেন্দ্র সিং ধোনি। কিন্তু মাশরাফি সেই সুযোগটি দিলেন। ডাউন দ্য উইকেটে এসে কভারে মিথুনের হাতে ক্যাচ দেন ৩৭ বলে ৩৩ রান করা ধোনি। 

রুবেল ফেরালেন রাইডুকে

রিভিউ নিয়ে আম্বাতি রাইডুকে ফেরালেন রুবেল হোসেন। ডানহাতি পেসারের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন রাইডু। রুবেলের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বাংলাদেশ রিভিউয়ের আবেদন করে। পরবর্তীতে সিদ্ধান্ত বাংলাদেশের পক্ষে আসে। ২৮ বলে ১৩ রান করে সাজঘরে ফেরেন রাইডু। 

জুটি ভাঙলেন সাকিব

শিখর ধাওয়ানকে ফিরিয়ে ভারতের ৬১ রানের উদ্বোধনী জুটি ভেঙেছেন সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ হয়েছেন ধাওয়ান। বাঁহাতি এই ব্যাটসম্যান ৪৭ বলে ৪ চার ও এক ছক্কায় করেছেন ৪০ রান।

ধাওয়ান-রোহিত জুটির পঞ্চাশ

ছোট লক্ষ্য তাড়ায় ভারতকে ভালো সূচনা এনে দিয়েছেন শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। তাদের উদ্বোধনী জুটির রান পঞ্চাশ ছাড়িয়েছে। ১০ ওভার শেষে ভারতের স্কোর বিনা উইকেটে ৫১। ধাওয়ান ৩৫ ও রোহিত ১৬ রানে ব্যাট করছেন।

১৭৩ রানে অলআউট বাংলাদেশ

মুস্তাফিজুর রহমানের বিদায়ে শেষ হয়েছে বাংলাদেশের ইনিংস। পাঁচ বল বাকি থাকতে ১৭৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ১০১ রানে ৭ উইকেট হারানোর পর দেড়শ পার করাই ছিল কঠিন। অষ্টম উইকেটে মেহেদী হাসান মিরাজ ও মাশরাফি বিন মুর্তজার ৬৬ রানের জুটিতে দেড়শ পার করতে পারে বাংলাদেশ। ইনিংস সর্বোচ্চ ৪২ রান করেছেন মিরাজ।

২৯ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার রবীন্দ্র জাদেজা। ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ নিয়েছেন ৩টি করে উইকেট।

মিরাজের দারুণ ইনিংস

জাসপ্রিত বুমরাহর শর্ট বলটা পুল করতে চেয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু ঠিকমতো খেলতে পারেননি। ধরা পড়েন ডিপ মিড উইকেটে শিখর ধাওয়ানের হাতে। ৫০ বলে ২ চার ও ২ ছক্কায় শেষ হয় মিরাজের ৫২ রানের দারুণ ইনিংস।

দুই ছক্কা হাঁকিয়ে ফিরলেন মাশরাফি

ওভারের প্রথম দুই বলে ভুবনেশ্বর কুমারকে টানা দুই ছক্কা হাঁকান মাশরাফি বিন মুর্তজা। ভারতীয় পেসার পরের বলটা দেন নিচু ফুলটস। শর্ট ফাইন লেগ ফিল্ডারের ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন মাশরাফি। কিন্তু ধরা পড়েন বুমরাহর হাতে। ৩২ বলে ২ ছক্কায় মাশরাফি করেন ২৬। তার বিদায়ে ভাঙে মিরাজের সঙ্গে ৬৬ রানের অষ্টম উইকেট জুটি।

মিরাজ-মাশরাফি জুটির পঞ্চাশ

মেহেদী হাসান মিরাজ ও মাশরাফির অষ্টম উইকেট জুটি পঞ্চাশ ছুঁয়েছে। ১০১ রানে ৭ উইকেট হারানোর পর তাদের এই জুটিতেই লড়াইয়ের পুঁজি পাওয়ার চেষ্টা করছে বাংলাদেশ।

বাংলাদেশের দেড়শ

৪৪.২ ওভারে দেড়শ ছুঁয়েছে বাংলাদেশ। ৪৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৭ উইকেটে ১৫২ রান। মেহেদী হাসান মিরাজ ৩৯ ও মাশরাফি বিন মুর্তজা ১২ রানে অপরাজিত আছেন।   

মোসাদ্দেককে ফিরিয়ে জাদেজার চতুর্থ

আগের ওভারে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট হয়েছেন মাহমুদউল্লাহ। পরের ওভারে ফিরে গেলেন মোসাদ্দেক হোসেনও। ১২ রান করে রবীন্দ্র জাদেজার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। ইনিংসে জাদেজার এটি চতুর্থ উইকেট। তখন ১০১ রানেই ৭ উইকেট হারিয়ে ভীষণ বিপদে বাংলাদেশ।

মাহমুদউল্লাহর দুর্ভাগ্য

ভুবনেশ্বর কুমারের বলটা মাহমুদউল্লাহর ব্যাট ছুঁয়ে লেগেছিল প্যাডে। কিন্তু আম্পায়ার দিয়ে দেন এলবিডব্লিউ। মাহমুদউল্লাহ নিতে চেয়েছিলেন রিভিউ। কিন্তু বাংলাদেশের একমাত্র রিভিউটা যে শেষ হয়ে গেছে আগেই! মাহমুদউল্লাহ ৫১ বলে ২৫ রান করে ফিরলে ভাঙে ৩৬ রানের ষষ্ঠ উইকেট জুটি।

বাংলাদেশের একশ

৩২তম ওভারের শেষ বলটা কভারে পাঠিয়ে সিঙ্গেল নিলেন মোসাদ্দেক হোসেন। এই রানেই পূর্ণ হলো বাংলাদেশের শতরান। ৩২ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ১০০।   

অযাচিত শটে আউট মুশফিক

একপ্রান্তে উইকেট পড়ছিল নিয়মিত বিরতিতেই। মুশফিকুর রহিমের কাঁধে ছিল বড় দায়িত্ব। কিন্তু প্রথম ম্যাচের মতো এবার আর দায়িত্বটা নিজের কাঁধে নিতে পারলেন না মুশফিক। আউট হলেন অযাচিত এক শট খেলে। রবীন্দ্র জাদেজার বলে রিভার্স সুইপ করতে গিয়ে শর্ট থার্ডম্যানে ক্যাচ নেন ডানহাতি ব্যাটসম্যান (২১। তখন ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে দল।  

টিকলেন না মিথুনও

রবীন্দ্র জাদেজার বলে প্যাড এগিয়ে ডিফেন্স করেছিলেন মোহাম্মদ মিথুন। ডানহাতি ব্যাটসম্যান হয়ে যান এলবিডব্লিউ। আম্পায়ার আউট দেওয়ার পর রিভিউ নিয়েছিলেন মিথুন। মনে হচ্ছিল, বলটা তার ব্যাটে লেগে প্যাডে লেগেছিল। কিন্তু টিভি রিপ্লেতে স্পষ্ট হয়, বল আগে প্যাডেই লেগেছিল। মিথুন ৯ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৬০।
 


উইকেট ছুড়ে দিয়ে এলেন সাকিব

রবীন্দ্র জাদেজার আগের দুই বলে মেরেছিলেন টানা দুই চার। যার শেষটা সুইপ করে। পরের বলে অযাচিতভাবে আবার সুইপ করতে গেলেন সাকিব আল হাসান। এবার ধরা পড়লেন স্কয়ার লেগে শিখর ধাওয়ানের হাতে। উইকেট ছুড়ে দিয়ে সাকিব আউট ১৭ রানে। ১২ বলে ৩ চারে ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান। তখন ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে ভীষণ চাপে বাংলাদেশ দল।

এবারও পারলেন না শান্ত

আগের ম্যাচে অভিষেকে আউট হয়েছিলেন ৭ রান করেই। নাজমুল হোসেন শান্ত বড় ইনিংস খেলতে পারলেন না পরের ম্যাচেও। এবারও আউট হয়েছেন ৭ রানেই। জাসপ্রিত বুমরাহর বলে স্লিপে দুইবারের চেষ্টায় ক্যাচ নিয়েছেন শিখর ধাওয়ান। পরপর দুই ওভারে ফিরলেন দুই ওপেনার। বাংলাদেশের স্কোর তখন ২ উইকেটে ১৬।

আবারো ব্যর্থ লিটন

ভুবনেশ্বর কুমারের বাউন্সার পুল করতে চেয়েছিলেন লিটন দাস। টপ এজ হয়ে বল চলে যায় ডিপ ফাইন লেগে। খানিকটা এগিয়ে এসে দারুণ এক ক্যাচে নেন কেদার যাদব। আরো একবার ব্যর্থ হয়ে ফিরলেন লিটন। প্রথম ম্যাচে শূন্য, দ্বিতীয় ম্যাচে ৬ রানের পর আজ করলেন ৭। ১৫ রানেই শেষ বাংলাদেশের উদ্বোধনী জুটি।
 


টস

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং নিয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। অর্থাৎ আগে ব্যাটিং করবে বাংলাদেশ। ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।

ফিরলেন মুশফিক-মুস্তাফিজ

পরপর দুই দিন টানা খেলা থাকায় আগের দিন আফগানিস্তানের বিপক্ষে মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়েছিল বাংলাদেশ। আজ ভারতের বিপক্ষে একাদশে ফিরেছেন এই দুজন। আগের ম্যাচে সাড়ে তিন বছর পর ওয়ানডেতে ফেরা মুমিনুল হক ও অভিষিক্ত আবু হায়দার রনি আজ বাদ পড়েছেন।

ভারতীয় দলে পরিবর্তন হয়েছে একটি। চোট নিয়ে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া হার্দিক পান্ডিয়ার জায়গায় খেলছেন আরেক অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।
 


ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল।

পরাজয়ের বৃত্ত ভাঙার সুযোগ
সব সংস্করণ মিলিয়ে ভারতের সঙ্গে শেষ ৯ বারের দেখায় সবকটিতেই হেরেছে বাংলাদেশ। এর মধ্যে আছে একটি টেস্ট, দুটি ওয়ানডে ও ছয়টি টি-টোয়েন্টি ম্যাচ। আজ পরাজয়ের বৃত্ত ভাঙতে পারবে বাংলাদেশ?

মাশরাফির চার উইকেটের অপেক্ষা
আর ৪ উইকেট পেলেই প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ২৫০ ওয়ানডে উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করবেন মাশরাফি বিন মুর্তজা। এই ম্যাচের আগে মাশরাফির উইকেটসংখ্যা যদিও ২৪৭টি। এর মধ্যে ২৪৬টি নিয়েছেন বাংলাদেশের হয়ে। একটি উইকেট নিয়েছিলেন ২০০৭ সালে এশিয়া একাদশের হয়ে আফ্রিকা একাদশের বিপক্ষে।



রাইজিংবিডি/ঢাকা/২১ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়