১৬ শ্রাবণ ১৪২১, বৃহস্পতিবার জুলাই ৩১, ২০১৪ ৯:১৯ এএম
Beta version RSS Low Graphics Mobile English
risingbd.com
 
রাইজিংবিডির নতুন সাইট দেখতে এইখানে ক্লিক করুন এবং আপনার মূল্যবান মতামত দিন
  
Eid Mubarak 2014
20 Aug 2013   09:31:03 AM   Tuesday BdST
Decrease Increase Print this

গরুর মাংসের কালো ভুনা


রাইজিংবিডি.কম

ঢাকা, ২০ আগস্ট: চিটাগাংয়ের একটি বিখ্যাত রান্না। চট্টগ্রামের বাইরে থেকেও অনেকে আসেন গরুর কালো ভুনা খেতে। এমন ভোজনরসিকও আছেন, কালো ভুনা না খেয়ে চট্টগ্রাম ছাড়েন না। রাইজিংবিডির পাঠকদের জন্য জন্য আজকের রেসিপিটি পাঠিয়েছেন ‘রেডের’ ম্যানিজিং ডিরেক্টর আফরোজা পারভীন।

উপকরণ:

গরুর মাংস- এক কেজি, আদা বাটা-১ টেবিল চামচ,রসুন বাটা- ১ টেবিল চামচ, কালো গোল মরিচ গুঁড়া- ১ চা চামচ, দারচিনি গুঁড়া- ১ চা চামচ, লবঙ্গ গুঁড়া- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, এলাচ গুঁড়া- ১ চা চামচ, জায়ফল ও জয়ত্রী মিলিয়ে গুঁড়া- ১ চা চামচ, ভাজা জিরা গুঁড়া- ১ চা চামচ, সরিষার তেল- পরিমাণ মত (চাইলে সয়াবিনও ব্যবহার করা যায়), লবণ- স্বাদ মত,পিঁয়াজ ফালি- আধা কাপ, কাঁচা মরিচ- ইচ্ছা মত

প্রণালী:

তেল ও পিঁয়াজ ছাড়া সমস্ত উপকরণ দিয়ে মাখিয়ে ঢাকনা দিয়ে মাংসকে মাঝারি জ্বালে চুলায় বসিয়ে দিন। কিছুক্ষণের মাঝেই মাংস থেকে পানি বের হয়ে আসবে এবং আস্তে আস্তে পানি টানতে শুরু করবে ও মাংস সিদ্ধ হয়ে আসবে। চাইলে এই কাজটা প্রেশার কুকারেও করতে পারেন। মাংস শুকিয়ে এলে নামিয়ে নিন। একটা পাত্রে তেল গরম করে পিঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে দিন। কাঁচা মরিচ দেবার সময় মনে রাখবেন যে গোল মরিচ আর লবঙ্গ উভয়েই কিন্তু ঝাল। পেয়াজ একটু ভেজেই মাংস দিয়ে দিন। এবং জ্বাল কমিয়ে রান্না করুন ভাজা ভাজা করে। এমন ভাবে ভাজবেন যেন মাংসের মসলা শুকিয়ে তেলের উপরে ভেশে ওঠে, কিন্তু মাংস যেন শক্ত না হয়ে যায়। ব্যাস, তৈরি হয়ে গেলো ঘরেই মজাদার কালো ভুনা। খাবার জন্য পুরানো ঢাকা বা চট্টগ্রাম ছুটতে হবে না, ঘরেই বানিয়ে নিতে পারবেন যখন তখন।

 

রাইজিংবিডি/ এফএস

 

 

 

 

 

 

 

 

আফরোজা পারভীন

 

Get our toolbar
 
 

রন্ধন শিল্প -এর সর্বশেষ খবর

দিলারা হোসেন শিফট ইন-চার্জ : দিলারা হোসেন
সহকারী বার্তা সম্পাদক
ই-মেইল : dilara@risingbd.com
মোবাইল : +8801678028136
নির্বাহী সম্পাদক (ভারপ্রাপ্ত) : সন্তোষ মণ্ডল
প্রিন্টার্স বিল্ডিং (লেভেল- ১২)
৫, রাজউক অ্যাভিনিউ
মতিঝিল বা/এ, ঢাকা-১০০০
ই-মেইল : info@risingbd.com
প্রকাশনা : স্কাইরুট মিডিয়া লিমিটেড
বিজ্ঞাপন   |   যোগাযোগ


অনুসন্ধান : +8801678028136, +8801678028001
সকল স্বত্ব risingbd.com কর্তৃক সংরক্ষিত