ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রেলের ভাড়া বাড়ানোর সুপারিশ ‘গণবিরোধী’

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ১৩ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেলের ভাড়া বাড়ানোর সুপারিশ ‘গণবিরোধী’

নিজস্ব প্রতিবেদক : রেলপথের যাত্রীদের ভাড়া বাড়ানোর সুপারিশকে গণবিরোধী উল্লেখ করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি।

বুধবার এক বিবৃতিতে সংগঠনটি জানায়, দীর্ঘ ২০ বছর পর ২০১২ সালে রেলের ভাড়ার ভর্তুকি প্রত্যাহার করে সব শ্রেণিতে ভাড়া ৫০ ভাগ বৃদ্ধি করা হয়েছে। এখন তিন বছরের মধ্যে আবারও ভাড়া বাড়ানোর সুপারিশ অযৌক্তিক। এ সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। একইসঙ্গে বিগত ভাড়া বৃদ্ধির সময়ে প্রদত্ত যাত্রীসেবার মান বাড়ানোর অঙ্গীকার করলেও তার বাস্তবায়ন হয়নি।

সংগঠনের চেয়ারম্যান শরীফ রফিক উজ্জামান ও মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে আরো বলা হয়, রেল দেশের সিংহভাগ নিম্ন আয়ের মানুষের বাহন হিসেবে জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে বিশাল ভূমিকা রাখছে। শুধুমাত্র লাভ-ক্ষতির হিসাব না করে দেশের সাধারণ জনগণের যাতায়াতের সুযোগ-সুবিধার বিষয়টি বিবেচনায় আনতে হবে। একই সঙ্গে যেসব ট্রেন নামমাত্র ফিতে ইজারা দেওয়া হয়েছে, সেগুলো বাতিল করে ইজারা ফি বাড়ানো ও রেলের ভূমির বাণিজ্যিক ব্যবহার বাড়াতে হবে।

সক্ষমতা অনুযায়ী প্রতিটি ট্রেনে বগি সংযোজনের ব্যবস্থা, রেলের গতি বাড়ানোর উদ্যোগ নেওয়া, গ্রামীণফোনের রেলওয়ে ফ্রিকোয়েন্সি ফি দ্বিগুণ, রেলওয়ের ভূমি ইজারা বা লাইসেন্স ফি দ্বিগু, রেলের চলমান উন্নয়ন প্রকল্পগুলোর সুশাসন নিশ্চিত করাসহ আরো কিছু সংস্কারমূলক কাজ করলে রেলওয়েকে লাভজনক করা সম্ভম হবে বলে বিবৃতিতে দাবি করা হয়।

প্রসঙ্গত, মঙ্গলবার সংসদ ভবনে জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে বিভিন্ন গন্তব্যে রেলের ভাড়া বাড়ানোর পরামর্শ দেওয়া হয়। তবে যাত্রীসেবার মান ঠিক রেখে সাধারণ শ্রেণির ভাড়া যাতে বেশি না বাড়ে সেদিকে খেয়াল রাখারও পরামর্শ দেওয়া হয় বৈঠকে।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৬/নিয়াজ/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়