ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পৌষের সন্ধ্যায় মুখরিত ঢাকা ক্লাব

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৮, ৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পৌষের সন্ধ্যায় মুখরিত ঢাকা ক্লাব

অনুষ্ঠানে কুমার বিশ্বজিতকে সম্মাননা ক্রেস্ট তুলে দিচ্ছেন আয়ুব বাচ্চু (ছবি : অরণ্য জিয়া)

রাহাত সাইফুল : সন্ধ্যার পর শীতের তীব্রতার কারণে যখন ঢাকার রাস্তায় লোকজন কমতে শুরু করেছে, তখন রাজধানীর ঢাকা ক্লাবে ঝাঁকে ঝাঁকে আসতে থাকে সুরের পাখিরা। রাত ৮টার দিকে মুখরিত হয়ে উঠে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তন। সংগীতাঙ্গনের বরেণ্য ব্যক্তিদের প্রায় অধিকাংশই উপস্থিত হন এ মিলনমেলায়। শুধু সংগীতাঙ্গনের মানুষ নয় উপস্থিত হয়েছিলেন চলচ্চিত্র ও নাট্যাঙ্গনের লোকজনও।

 


সংগীতাঙ্গনে তপন চৌধুরীর ৪০ বছর পূর্তি ও নতুন অ্যালবাম প্রকাশ উপলক্ষে গতকাল শনিবার (৭ জানুয়ারি)  সন্ধ্যায় তারা হাজির হয়েছিলেন ঢাকা ক্লাবে। এ তালিকায় ছিলেন- সৈয়দ আবদুল হাদী, আলাউদ্দিন আলী, শেখ সাদী খান, নিয়াজ মোহাম্মদ চৌধুরী, রুনা লায়লা, আলমগীর, ফেরদৌস ওয়াহিদ, আবিদা সুলতানা, রফিকুল আলম, নকীব খান, কুমার বিশ্বজিৎ, আইয়ূব বাচ্চু, মাকসুদ, শমী কায়সার, ফোয়াদ নাসের বাবু, আলম আরা মিনু, সাদিয়া ইসলাম মৌ, সুমনা হক, এস. ডি. রুবেল, শফিক তুহিন, শওকত আলী ইমন, কবির বকুল, মেহরীন, আনজাম মাসুদ, দেবাশীষ বিশ্বাসহ আরো অনেক।

 


বাংলা ঢোলের আয়োজনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক প্রতিষ্ঠান বাংলা ঢোলের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আনিসুল হক ও দিনাত জাহা্ন মুন্নি।

 


অনুষ্ঠানের শুরুতে তপন চৌধুরীর জনপ্রিয় গান গেয়ে শোনান শিল্পী আলম আরা মিনু, সাব্বির জামান, কিশোর, বাদশা বুলবুল, অনিমা মুক্তি গোমেজ প্রমুখ।

 


এ সময় তপন চৌধুরীর সংগীত জীবনের চার দশক নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।  উপস্থাপনা করেন কথা সাহিত্যিক আনিসুল হক ও শিল্পী দিনাত জাহান মুন্নী।  সর্বশেষে ছিল তপনের একক পরিবেশনা।  তার সুরে অতিথিরা যেন হারিয়ে গেলেন স্মৃতির অতলে।

 


এ অনুষ্ঠানে সাত গুণীর হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়। তার সংগীতজীবনে ভূমিকা রাখা নেপথ্যের এই সাত গুণী হলেন-  ‘সোলস’ ব্যান্ডের সুব্রত বড়ুয়া, তার গাওয়া জনপ্রিয় ‘মন শুধু মন ছুঁয়েছে’ গানের গীতিকার-সুরকার নকিব খান ও পিলু খান, প্রথম অডিও অ্যালবাম ‘তপন চৌধুরী’র সুরকার আইয়ুব বাচ্চু, প্রথম গাওয়া সিনেমার গান ‘ভাত দে’র পরিচালক আমজাদ হোসেন, প্রথম সিনেমার গান ‘কত কাঁদলাম, কত গো সাধলাম’র সুরকার আলাউদ্দিন আলী, ‘পলাশ ফুটেছে শিমুল ফুটেছে’ গানের গীতিকার-সুরকার তাজুল ইমাম।

 


তপন চৌধুরীর ‘ফিরে এলাম’ শিরোনামের নতুন অ্যালবাম সাজানো হয়েছে ১০টি গান নিয়ে। এর মধ্যে তার সঙ্গে একটি গানে কণ্ঠ দিয়েছেন ন্যানসি। শিল্পীর ‘যেতে যেতে কেন পড়ে বাধা’ ও ‘পলাশ ফুটেছে শিমুল ফুটেছে’ গান দুটি রিমেক করা হয়েছে, বাকি গানগুলো নতুন। এসব গান লিখেছেন সেজান মাহমুদ, সাইফুল ইসলাম মুকুল, মাহবুব পিলু, তাজুল ইমাম, কবির বকুল ও মিলন খান।  সুর করেছেন সুবীর নন্দী, সেজান মাহমুদ, মাহবুব পিলু ও পুলক অধিকারী।  সংগীতায়োজনে শওকত আলী ইমন ও সুমন কল্যাণ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়