ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চলছে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞানবিষয়ক ক্লাস

রুমন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫১, ১১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলছে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞানবিষয়ক ক্লাস

ক্লাস নিচ্ছেন শাবিপ্রবি অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল

কিশোরগঞ্জ প্রতিনিধি : বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞানবিষয়ক ব্যবহারিক ক্লাস শুরু হয়েছে কিশোরগঞ্জের কুলিয়ারচরে।

বুধবার কুলিয়ারচর উপজেলার বেগম নুরুন্নাহার বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এই ক্লাস শুরু হয় সকাল সাড়ে ১১টার দিকে। এর আগে সেখানে পরীক্ষামূলক ক্লাস চলে।

২০১৬ সালের ১৬ আগস্ট অস্ট্রেলিয়ার ব্রিসবেনে দুই হাজার ৯০০ শিক্ষার্থী নিয়ে বিজ্ঞান ক্লাস হয়েছিল। যা বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে।


এবার তিন হাজারেরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে এই ক্লাস হচ্ছে যার মধ্য দিয়ে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে গিনেস ওয়াল্ড রেকর্ড করতে যাচ্ছে বাংলাদেশ।

বিজ্ঞানবিষয়ক এই ক্লাসে অংশ নিতে সকাল থেকে কুলিয়ারচরের ১৩টি প্রাথমিক বিদ্যালয় ও পাঁচটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৩ হাজার ২ শত ছাত্রছাত্রী বেগম নুরুন্নাহার বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়ে আসে। সুষ্ঠুভাবে ক্লাস নেওয়ার জন্য ২১টি এলইডি মনিটর সিস্টেম ব্যবহার করা হচ্ছে।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ৩০ জন শিক্ষক এই ক্লাস পরিচালনা করছেন। উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ৮০ শিক্ষক তাদের সহায়তা করছেন।  প্রস্তুতি ক্লাসের পর প্রথম পর্বে ব্যবহারিক ক্লাস এবং দ্বিতীয় পর্বে আলোচনা সভা হবে।

 

 

রাইজিংবিডি/কিশোরগঞ্জ/১১ জানুয়ারি ২০১৭/রুমন/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়