ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেলায় ওয়ালটন লিফট, অভিভূত দর্শনার্থী

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৭, ৩১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় ওয়ালটন লিফট, অভিভূত দর্শনার্থী

আরিফ সাওন : এই বছরই প্রথম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় লিফট ডিসপ্লে করেছে ওয়ালটন। একই সঙ্গে তিনতলা পর্যন্ত ওঠানামা ও পণ্য বহনের জন্য অত্যাধুনিক লিফট স্থাপন করা হয়েছে ওয়ালটনের প্যাভিলিয়নে। বিগত পাঁচ বছর ধরেই ওয়ালটন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় লিফট স্থাপন করে আসছে।

ওঠানামা ও পণ্য বহনের জন্য প্যাভিলিয়নে স্থাপন করা লিফটটি খোলা রাখা হয়েছে। খোলা থাকায় লিফট কীভাবে ওঠানামা করে তা মেলায় আসা ক্রেতা দর্শনার্থীরা দেখতে পারছেন। তিনপাশ খোলা রাখার জন্য দর্শনার্থীদের কেউ কেউ এটাকে অবজারভেশন লিফটও বলছেন। লিফটে চড়েও দেখা যায়, তা কোনো রকম ঝাঁকি ছাড়াই সহজেই ওঠানামা করে। মেলায় আসা দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা ওয়ালটন লিফট দেখে অভিভূত ও আনন্দিত।

বাণিজ্য মেলায় ওয়ালটন মেগা প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় লিফট ডিসপ্লে করা হয়েছে। এখানে তথ্য প্রদানের দায়িত্বে রয়েছেন লিফট বিভাগের রবিউল ইসলাম। কেউ লিফট সম্পর্কে জানতে চাইলে তিনি তাদের বিস্তারিত তথ্য দেন।

মুঠোফোনে কথা হলে ওয়ালটন লিফট বিভাগের প্রধান সবুজ আলম বলেন, ওয়ালটন বাণিজ্য মেলায় লিফট ডিসপ্লে করেছে এবং দেশে এই প্রথম ওয়ালটনই লিফট তৈরি করছে। ওয়ালটনের লিফট বাজারজাত করার সব ধরনের প্রস্তুতি রয়েছে। যেকোনো সময়ে আনুষ্ঠানিকভাবে বাজারজাত করা হবে।

তিনি বলেন, ‘আমরা প্যাসেঞ্জার ও কার্গো দুই ধরনের লিফটই তৈরি করছি। লিফট তৈরিতে সর্বাধিক উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ওয়ালটনের ৪৫০ কেজি থেকে শুরু করে ৪ হাজার ৫০০ কেজি ধারণক্ষমতার লিফট আছে।’

 


জানা যায়, কার্গো লিফটের ধারণক্ষমতা ৮০০ কেজি থেকে চার হাজার পাঁচশ কেজি পর্যন্ত। প্রতি সেকেন্ডে গতি শূন্য দশমিক ৩ মিটার থেকে ১ মিটার। ডোর (দরজা) ওপেনিং তিন ধরনের- সেন্ট্রাল ওপেনিং, সাইড ওপেনিং ও ভার্টিক্যাল ওপেনিং।

রবিউল বলেন, ‘ডোর ওপেনিং সাইজ ও মোটর ক্রেতার চাহিদামতো দেওয়া যাবে। মোটর গিয়ার লেস ও গিয়ারসহ আছে। মোটর আনা হয় জার্মানি ও কোরিয়া থেকে। ক্রেতা যে দেশের চাইবেন সেই দেশের দেওয়া যাবে। কন্ট্রোলার VVVF সিস্টেম। তুরস্ক এবং কোরিয়ান কন্ট্রোলার। স্টিল শিট আনা হয় তাইওয়ান থেকে। AISI ল্যাবে পরীক্ষিত ৩০৪ ও ৩১৬ গ্রেড এসএস শিট। গাইড রেল আনা হয় ইতালি থেকে এবং এটি বিশ্বের সবচেয়ে দামি রেল। এ ছাড়া স্টিল স্টাকচার আইটেমগুলো আনা হয় সিঙ্গাপুর থেকে। লিফটের ভেতরের ডেকোরেশন ক্রেতার চাহিদামতো দেওয়া যাবে। ক্রেতা যে ধরনের চাইবেন আমরা সেই ভাবে তৈরি করে দিতে পারব।’

তিনি বলেন, প্যাসেঞ্জার লিফটের ধারণক্ষমতা ৪৫০ কেজি থেকে দুই হাজার পর্যন্ত। তাতে ছয়জন থেকে শুরু করে ২৬ জন বহন করতে পারবে। ডোর ওপেনিং দুই ধরনের- সেন্ট্রাল আর সাইড থেকে। এটাও ক্রেতার চাহিদামতো দেওয়া যাবে। কার্গো ও প্যাসেঞ্জার লিফটই EN81-20/50 এবং ASME A17.1 কোড অনুযায়ী তৈরি করা হয়।

রবিউল আরো বলেন, ওয়ালটন ফ্যাক্টরি ও ওয়ালটনের বিভিন্ন অফিসে এরই মধ্যে ওয়ালটনের নিজস্ব তৈরি কার্গো ও প্যাসেঞ্জার লিফট ব্যবহার করা হচ্ছে।

মেলায় আসা শরীফ তুহিন মাহমুদ নামে এক দর্শনার্থী বলেন, রাজধানীতে যেকোনো ভবনে উঠতে গেলে এখন লিফটের কোনো বিকল্প নেই। প্রতিদিনই লিফটে চড়তে হয়। কিন্তু কীভাবে লিফট ওপরে ওঠে কীভাবে নিচে নামে, তা জানা ছিল না। মেলায় এসে ওয়ালটন মেগা প্যালিভিয়নে স্থাপন করা লিফট দেখলাম। লিফটের ওপরে খোলা রাখায় দেখতে পারলাম কীভাবে লিফট ওপরে ওঠে, নিচে নামে। নতুন অভিজ্ঞতা হলো।

 


ফাইয়াজ আহমেদ বলেন, ‘মেলায় অন্য কোথায় লিফট চোখে পড়েনি। মেলায় এক মাসের জন্য ওয়ালটনের লিফট স্থাপন ও লিফট ডিসপ্লে- এটা সত্যি একটা চমক। আমার খুবই ভালো লেগেছে। আমি অত্যন্ত আনন্দিত যে আমাদের দেশে লিফটও তৈরি হচ্ছে। এতেই বোঝা যায় দিন দিন দেশ এগিয়ে যাচ্ছে। দেশীয় প্রতিষ্ঠান হিসেবে ওয়ালটনের কাছে আমাদের প্রত্যাশা অনেক। দিন দিন যা দেখছি ওয়ালটন আমাদের সেই প্রত্যাশা পূরণে কাজ করে যাচ্ছে।’

মেলায় স্থাপন করা লিফট সম্পর্কে লিফট অপারেটর মো. শাহ জামান জানান, অন্তত এক মাস ধরে লিফট চলছে। এক সেকেন্ডও বলতে গেলে বন্ধ থাকে না। সমানতালে মানুষ এবং পণ্য বহন করা হচ্ছে। কিন্তু কখনো কোনো সমস্যার হয়নি।

গত ২৯ জানুয়ারি মেলায় ওয়ালটন মেগা প্যাভিলিয়ন পরিদর্শনে আসেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। এ সময় তিনি ওয়ালটন লিফট দেখে অভিভূত হন। জেনেও খুব খুশি হন যে ওয়ালটন লিফটও তৈরি করছে।

সৈয়দ আশরাফুল ইসলামের আগে ওয়ালটন মেগা প্যাভিলিয়ন পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ও এক্সপোর্ট প্রোমোশন ব্যুরোর ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড় মেহেদী হাসান মিরাজ ওয়ালটন লিফট দেখে অভিভূত হন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে ১ জানুয়ারি থেকে চলছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। বাণিজ্য মেলার প্রধান ফটক দিয়ে ঢুকলেই চোখে পড়ে সুদৃশ্য ওয়ালটন মেগা প্যাভিলিয়ন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৭/ সাওন/এসএন/ইভা/ এএন  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়