ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফার্মাসিউটিক্যাল খাতে বিনিয়োগের আহ্বান শ্রীলঙ্কান মন্ত্রীর

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ১১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফার্মাসিউটিক্যাল খাতে বিনিয়োগের আহ্বান শ্রীলঙ্কান মন্ত্রীর

অর্থনৈতিক প্রতিবেদক : শ্রীলঙ্কায় ফার্মাসিউটিক্যাল খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির শিল্প ও বাণিজ্যমন্ত্রী রিশাদ বাথিউদ্দিন।

শ্রীলঙ্কার শিল্প ও বাণিজ্যমন্ত্রী এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে এক মতবিনিমিয় সভায় এ আহ্বান জানান তিনি। সভায় ডিসিসিআইয়ের প্রতিনিধিদলের   নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি আবুল কাসেম খান।

শনিবার ডিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

রিশাদ বাথিউদ্দিন বলেন, ‘বাংলাদেশে উৎপাদিত ওষুধের মান আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত। শ্রীলঙ্কায় বাংলাদেশের ওষুধের প্রচুর চাহিদা আছে। তাই বাংলাদেশের ওষুধ ব্যবসায়ীদের শ্রীলঙ্কায় বিনিয়োগের আহ্বান জানাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘শ্রীলঙ্কার কলম্বো এবং হামবানটোটা সমুদ্রবন্দর ভৌগোলিকভাবেই অত্যন্ত সুবিধাজনক অবস্থানে আছে এবং বন্দরগুলোতে আন্তর্জাতিক মানের সেবা দেওয়া হচ্ছে।’ তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসার ব্যয় হ্রাসের লক্ষ্যে পণ্য পরিবহনে শ্রীলঙ্কার বন্দর ব্যবহারের আহ্বান জানান।

মতবিনিময় সভায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে সাফটার আওতায় বিশেষায়িত পণ্য তালিকা পুনঃমূল্যায়নের প্রস্তাব করেন। এ ছাড়া শ্রীলঙ্কার উদ্যোক্তাদের কৃষি ও কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ, ফল, পাট ও পাল্প পেপার, বিদ্যুৎ ও জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, তৈরি পোশাক, টেক্সটাইল, চামড়া ও চামড়াজাত পণ্য, তথ্য-প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, পর্যটন এবং শিক্ষা খাতে বিনিয়োগের আহ্বান জানান।

দুই দেশের পণ্য পরিবহনে ব্যয় হ্রাসের জন্য চট্টগ্রাম ও মোংলা বন্দরের সঙ্গে কলম্বো এবং ট্রিনকোমালি সমুদ্রবন্দরের মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

সভায় বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার রাষ্ট্রদূত ইয়াসোজা গুনাসেকেরা বলেন, ‘বাংলাদেশে অনেক শ্রীলঙ্কান কোম্পানি ব্যবসা-বাণিজ্য করছে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ঢাকা চেম্বার এবং শ্রীলঙ্কা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সমঝোতা চুক্তি করতে হবে।’

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন- ডিসিসিআইর সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক প্রকৌশলী আকবর হাকিম, হোসেন আকতার, হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, কে এম এন মঞ্জুরুল হক, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, প্রাক্তন পরিচালক রিজওয়ান উর রহমান প্রমুখ।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়