ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ওয়ালটনের ইনভার্টার এসি, ফ্রিজ উদ্বোধন করলেন এনবিআর চেয়ারম্যান

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩১, ১২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটনের ইনভার্টার এসি, ফ্রিজ উদ্বোধন করলেন এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির এয়ার কন্ডিশনারসহ ওয়ালটনের সর্বাধুনিক প্রযুক্তি পণ্যের কয়েকটি নতুন মডেল উদ্বোধন করলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সরকারের রাজস্ব আহরণে উদ্বুদ্ধকরণ কার্যক্রমের অংশ হিসেবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান আজ রোববার দুপুরে দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শনে এসেছেন।

তিনি বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ওয়ালটন ব্র্যান্ডের নতুন মডেলের রেফ্রিজারেটর, এসি, এলইডি টিভি ও রিমোট কন্ট্রোল টেবিল ফ্যানের উদ্বোধন করেন। পণ্যগুলোর মধ্যে রয়েছে ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির লেটেস্ট মডেলের এয়ার কন্ডিশনার ও রেফ্রিজারেটর, গ্লাস ডোর প্রযুক্তির রেফ্রিজারেটর, রিমোট কন্ট্রোল টেবিল ফ্যান এবং কোয়ান্টাম ডট প্লাস প্রযুক্তির আগামী প্রজন্মের স্পেকট্রাকিউসহ আরো তিনটি নতুন মডেলের এলইডি টেলিভিশন। উদ্বোধনের পরে তিনি ওয়ালটনের সুসজ্জিত প্রোডাক্ট ডিসপ্লে সেন্টার ঘুরে দেখেন। এ সময় তিনি ওয়ালটনের আরএন্ডডি (গবেষণা ও উন্নয়ন) প্রকৌশল এবং ডিজাইন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

এর আগে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল পার্কে পৌঁছলে তাকে স্বাগত জানান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লি. এর চেয়ারম্যান এস এম শামসুল আলম এবং ব্যবস্থাপনা পরিচালক এস এম আশরাফুল আলম।

এনবিআর চেয়ারম্যানের সঙ্গী হিসেবে এ সময় আরো উপস্থিত আছেন কেন্দ্রীয় গোয়েন্দা সেলের মহাপরিচালক মো. বেলাল উদ্দীন, ঢাকা উত্তরের কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট মো. মাসুদ সাদিক, গাজীপুর জোনের কর কশিনার সুলতানা আহমেদ, গাজীপুর জোনের কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট বিভাগের প্রধান সহকারী কমিশনার নূর-এ-হাসনা সানজিদা অনসূয়া, চেয়ারম্যানের একান্ত সচিব শামসুল ইসলাম ও এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেনসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অন্যদের মধ্যে উপস্থিত আছেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচাল আবুল বাশার হাওলাদার (ফিন্যান্স), এস এম জাহিদ হাসান (পলিসি, এইচআরএম এন্ড এডমিন), মো. সিরাজুল ইসলাম (পলিসি, এইচআরএম এন্ড এডমিন), (উৎপাদন) আলমগীর আলম সরকার, সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম, কর্নেল (অব.) এস এম শাহাদত হোসেন, সিনিয়র এডিশনাল ডিরেক্টর শাহজাদা সেলিম, ফার্স্ট সিনিয়র এডিশনাল ডিরেক্টর ফিরোজ আলম, মিডিয়া উপদেষ্টা এনায়েত ফেরদৌস প্রমুখ।

 


প্রকৌশলীরা জানান, ওয়ালটনের ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির এসি ও ফ্রিজ সাধারণ ফ্রিজ ও এসির তুলনায় ৩০ থেকে ৪০ শতাংশ বিদ্যুৎসাশ্রয়ী। ইন্ডাকশন প্রযুক্তির তুলনায় ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসার সংবলিত ফ্রিজ ও এসি অনেক স্মার্ট।

উল্লেখ্য, মো. নজিবুর রহমানের নেতৃত্বে বর্তমান জাতীয় রাজস্ব বোর্ড উদ্ভাবনীমূলক নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে অংশীজনের সঙ্গে নিয়মিত রাজস্ব সংলাপ, জেলা ও উপজেলা পর্যায়ে আয়কর মেলা ছড়িয়ে দেওয়া, ভ্যাট মেলা, হয়রানি বন্ধে ডিজিটাল কর সেবা কেন্দ্র, ভ্যাট দিবস, আন্তর্জাতিক কাস্টমস দিবস এবং ভ্যাট অনলাইন প্রকল্পের আওতায় কল সেন্টার চালু ইত্যাদি পদক্ষেপ অন্যতম। করের আওতা বৃদ্ধি করতে ও সক্ষম করদাতাদের কর প্রদানে উৎসাহিত করতে করদাতাবান্ধব, হয়রানিমুক্ত ও ডিজিটাল এনবিআর গড়ার লক্ষ্যে বর্তমান এনবিআর নেতৃবৃন্দ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

চলতি অর্থবছর থেকে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়া পুরোপুরিভাবে বাস্তবায়নে সক্ষম হয়েছেন। মো. নজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে ইতিমধ্যে করদাতার সংখ্যা ২৭ লাখ অতিক্রম করেছে। যা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষিত ৩০ লাখ করদাতার কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রার কাছাকাছি।

রাজস্ব বোর্ডের নিরলস পরিশ্রমের ফলে ২০১৩-১৪ অর্থবছরে রাজস্ব আদায়ের পরিমাণ দাঁড়ায় ১,২০,৮২০ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে এর পরিমাণ দাঁড়ায় প্রায় ১,৫৫,০০০ কোটি টাকা। বর্তমানে ২০১৬-১৭ অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ২,০৩,১৫২ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

যথাযথ নীতিমালা অনুসরণের মাধ্যমে সর্বোচ্চ পরিমাণ কর পরিশোধ করায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক সেরা করদাতার সম্মাননা অর্জন করেছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। ২০১৫-১৬ অর্থবছরে ফার্ম ক্যাটাগরিতে সর্বোচ্চ পরিমাণ কর প্রদান করায় এনবিআর ৫টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে। যার মধ্যে ওয়ালটন মাইক্রো-টেক করপোরেশন প্রথম এবং ওয়ালটন প্লাজা দ্বিতীয় পুরস্কার লাভ করে। যার স্বীকৃতি স্বরূপ জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে ট্যাক্স কার্ড ও সনদ লাভ করে।

একই সঙ্গে সর্বোচ্চ পরিমাণ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রদান করায় ২৯টি জেলায় সেরা ভ্যাটদাতার সম্মাননাও অর্জন করেছে ওয়ালটন প্লাজা। ব্যবসা ক্যাটাগরিতে সারা দেশে মোট ৪৯টি জোন থেকে সেরা ভ্যাটদাতার পুরস্কার দেওয়া হয়। যার মধ্যে ওয়ালটন প্লাজাই পেয়েছে ২৯টি।

সদ্য সমাপ্ত ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাতেও ভ্যাট বাবদ ৩৬ লাখ ৩ হাজার ৮৯৯ টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে শীর্ষ ভ্যাট প্রদানকারীর পুরস্কার পায় ওয়ালটন। এ ছাড়া সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে এনবিআরের সম্মাননা ক্রেস্ট ও সনদ পেয়েছে ওয়ালটন।

 

 

রাইজিংবিডি/গাজীপুর/১২ ফেব্রুয়ারি ২০১৭/এম এ রহমান/আকরাম হোসেন/অগাস্টিন সুজন/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়