ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এফটিএ : অচিরেই বাংলাদেশ-শ্রীলঙ্কা চুক্তি

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ১২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এফটিএ : অচিরেই বাংলাদেশ-শ্রীলঙ্কা চুক্তি

সচিবালয় প্রতিবেদক :  বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ফ্রি ট্রেড এগ্রিমেন্টের (চুক্তি) বিভিন্ন  খুঁটিনাটি বিষয় নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। চুক্তিটি অচিরেই সই হতে যাচ্ছে।

মন্ত্রী বলেন, এফটিএ চুক্তিতে সই করার মাধ্যমে শ্রীলঙ্কায় রপ্তানি বাড়াতে সক্ষম বাংলাদেশ।

রোববার সচিবালয়ে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী। এর আগে তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসোজা গুনাসেকিরা।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রীলঙ্কায় বাংলাদেশের কাগজ, ওষুধ ও আলু রপ্তানি বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে শুল্ক জটিলতা একটা বড় বাধা। আলোচনার মাধ্যমে এ জটিলতা দূর করা হচ্ছে। অল্প সময়ের মধ্যে শুল্ক জটিলতা দূর হবে বলে আশা করছি।

তিনি বলেন, গত অর্থবছরে শ্রীলঙ্কায় ৩ কোটি ৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। একই সময়ে আমদানি করা হয়েছে ৪ কোটি ৫০ লাখ মার্কিন ডলার মূল্যের পণ্য। নিজেদের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য উভয়দেশের প্রতিনিধিরা একমত পোষণ করেছে। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ  নেওয়া হয়েছে। এফটিএ সইয়ের মাধ্যমে শ্রীলঙ্কায় বাংলাদেশের রপ্তানি বৃদ্ধি করা সম্ভব।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করার সময় বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম এবং যুগ্মসচিব (এফটিএ) মুনীর চৌধুরী।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়