ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফুটপাতে মোটরসাইকেল রাখায় জরিমানা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৩, ১৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফুটপাতে মোটরসাইকেল রাখায় জরিমানা

নিজস্ব প্রতিবেদেক : রাজধানীর গুলিস্তান, পল্টন ও পার্শ্ববর্তী এলাকার ফুটপাতে মোটরসাইকেল রাখায় বেশ কয়েক জনকে জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ফুটপাত হকারমুক্ত করতে উচ্ছেদ অভিযানের সময় এ জরিমানা করা হয়।

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে ফুটপাতের দোকান উচ্ছেদ শুরু হয়। সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানের গাড়িবহর দেখে অধিকাংশ হকারই টুকরিতে রাখা মালামাল নিয়ে সরে পড়েন।      

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার। এ সময় ডিএসসিসির কর্মকর্তা, পুলিশ ও আনসার সদস্যরা ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার রাইজিংবিডিকে বলেন, ‘নির্দেশনা উপেক্ষা করে যেসব হকার দোকান নিয়ে বসেছিলেন, তাদের উচ্ছেদ করা হয়েছে। ফুটপাতে হকার বসতে দেওয়া হবে না। যারা নির্দেশনা অমান্য করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ফুটপাতে মোটরসাইকেল রাখায় ৫০০ টাকা করে বেশ কয়েকজনকে জরিমানা করা হয়েছে।

এ সময় ডিএসসিসির কর্মকর্তারা হ্যান্ডমাইকে বলেন, ফুটপাত-রাস্তায় দোকান নিয়ে বসবেন না। ফুটপাতে দোকান থাকায় নগরবাসী রাস্তা দিয়ে হাঁটেন। এ কারণে দুর্ঘটনা ঘটে। নগরবাসীর হাঁটার জন্য ফুটপাত। আসুন সবাই মিলে ফুটপাত-রাস্তা দখলমুক্ত রাখি।

হ্যান্ডমাইকে বলা হয়, কেউ ফুটপাতে কিংবা রাস্তায় মোটরসাইকেল ও গাড়ি পার্কিং করবেন না। যারা নির্দেশনা অমান্য করবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

গুলিস্তান ঘুরে দেখা যায়, প্রতিদিনের মতো বৃহস্পতিবার সকালে হকাররা ফুটপাতে দোকান নিয়ে বসেন। বেলা সোয়া ১১টার দিকে ডিএসসিসি উচ্ছেদ অভিযান শুরু করে। এ সময় হকাররা সরে গেলে তাদের রেখে যাওয়া কাঠের চৌকি, বাক্স ও বিভিন্ন আসবাব বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়।

হকারদের পুনর্বাসনের বিষয় নিয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র। বৈঠকে সিদ্ধান্ত হয় ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে দেওয়া হবে না। তবে অফিস শেষে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/ হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়