ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। আর সূচকের পাশাপাশি গড় লেনদেনের পরিমাণও কিছুটা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। এর মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে শূন্য দশমিক ৬২ শতাংশ বা ৩৪ দশমিক ৬৬ পয়েন্ট। অন্যদিকে সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৭৫ দশমিক ১২ পয়েন্ট বা শূন্য দশমিক ৭১ শতাংশ বেড়েছে।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৪ কার্যদিবসের মধ্যে দুই দিন কমেছে সূচক। তবে সূচক কমলেও এর মাত্রা ছিল খুবই সামান্য। এদিকে সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। আর সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ২৯৩ কোটি ২৮ লাখ ৬৫ হাজার ৪৩৯ টাকা। আর সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন কমেছে ৩.৩১ শতাংশ। উল্লেখ্য, মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সরকারি ছুটি থাকায় দেশের উভয় স্টক এক্সচেঞ্জ বন্ধ ছিল।

বাজারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিনিয়োগকারীর মধ্যে আগ্রহ বাড়ছে। যার কারণে প্রতিদিনই বাড়ছে সূচক ও লেনদেন। তবে ধারবাহিকতায় উত্থানের ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার কিছুটা পর্যবেক্ষণ করছেন। যে কারণে গত সপ্তাহে দুই কার্যদিবস সূচকে বড় ধরনের কোন প্রভাব পড়েনি বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহিক ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৬৬ পয়েন্ট বা ০.৬২ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক  বেড়েছে ৩.৩৩ পয়েন্ট বা ০.২৫ শতাংশ ও ডিএসই ৩০ সূচক বেড়েছে ৮.৫২ পয়েন্ট বা ০.৪২ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৭টি, কমেছে ১৮০টি, অপরিবর্তিত রয়েছে ২৫টি  এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। এগুলোর উপর ভর করে মোট ৫ হাজার ১৭৩ কোটি ১১ লাখ ৬১ হাজার ৭৫৬ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ১ হাজার ২৯৩ কোটি ২৮ লাখ ৬৫ হাজার ৪৩৯ টাকা। যা আগের সপ্তাহে গড় ১ হাজার ৭০ কোটি ৮ লাখ ৫ হাজার ৬৬৫ টাকা লেনদেন হয়েছিল। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ বেড়েছে ২২৩ কোটি ২০ লাখ ৫৯ হাজার ৭৭৪ টাকা।

মোট লেনদেনের ৯৩.৮০ শতাংশ এ ক্যাটাগরিভুক্ত, ২.৬৫ শতাংশ বি ক্যাটাগরিভুক্ত, ২.২৬ শতাংশ এন ক্যাটাগরিভুক্ত এবং ১.২৮ শতাংশ জেড ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার সিএসইতে প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ৭৫.১২ পয়েন্ট ০.৭১ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২১টি কোম্পানির। আর দর কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ২৯৩ কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৫০০ টাকার শেয়ার।




রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৭/আশিক/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়