ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৪, ২১ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ইস্টার্ন ব্যাংকের লভ্যাংশ নির্ধারণী সভা সোমবার

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ৮:৫৮:১৫ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ৯:২২:২২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্পর্কে সিদ্ধান্ত নিতে পরিচালনা পর্ষদের সভা আহ্বান করেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সোমবার ২০ মার্চ বেলা ৩টায় সভাটি অনুষ্ঠিত হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৬ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি- সেপ্টেম্বর) ইস্টার্ন ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩ পয়সা, ২০১৫ সালের একই সময়ে যা ছিল ২ টাকা ৯৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৮ টাকা ৮০ পয়সা।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইবিএল। সে বছর ব্যাংকটির নিট মুনাফা হয় ২২৮ কোটি ২৬ লাখ ১০ হাজার টাকা, আগের বছর যা ছিল ২১৩ কোটি ৭৮ লাখ ৭০ হাজার টাকা।

ডিএসইতে সর্বশেষ ৩৫ টাকা ২০ পয়সায় ইবিএলের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ৩৫ টাকা ৯০ পয়সা ও সর্বনিম্ন ২৪ টাকা ৯০ পয়সা।

ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (সিআরআইএসএল) সর্বশেষ প্রতিবেদন অনুসারে দীর্ঘ মেয়াদে ইবিএলের ঋণমান ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’।

১৯৯৩ সালে তালিকাভুক্ত ইবিএলের অনুমোদিত মূলধন ১ হাজার ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭০২ কোটি ৮৫ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১ হাজার ৩৬৭ কোটি ৮৯ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩১ দশমিক ৫৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৪০ দশমিক ৯৫, বিদেশি দশমিক ৫৪ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ২৬ দশমিক ৯৫ শতাংশ শেয়ার।




রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/আশিক/হাসান/ইভা/এএন

Walton Laptop