ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডিএসই ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচন মঙ্গলবার

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৮, ২০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিএসই ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচন মঙ্গলবার

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আসন্ন ট্রেকহোল্ডার (শেয়ারহোল্ডার) পরিচালক নির্বাচন আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে দুই পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন প্রার্থী।

সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কোনো বিরতি ছাড়া ভোট গ্রহণ চলবে। মতিঝিলে ডিএসই ভবনের নিচতলায় এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট গণনা শেষে সেদিনই ফলাফল জানাবে নির্বাচন কমিশন। তবে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে ডিএসইর ৫৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম)।

ডিমিউচুয়ালাইজেশনের আইন অনুসারে স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে মোট ১৩ জন সদস্য থাকেন। এর মধ্যে সাতজন স্বতন্ত্র পরিচালক, চারজন শেয়ারহোল্ডার পরিচালক, একজন কৌশলগত বিনিয়াগকারী পরিচালক ও ১ জন স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক। শেয়ারহোল্ডার পরিচালকেরা স্টক এক্সচেঞ্জের সদস্যদের প্রত্যক্ষ ভোটে তিন বছরের জন্য নির্বাচিত হন। কারো মেয়াদ শেষ হওয়ার পর শূন্যপদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠান করে ডিএসই।

ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, নির্বাচনকে কেন্দ্র করে ডিএসইর পরিবেশ জমজমাট। সবার মধ্যে নির্বাচন নিয়ে উত্তেজনা কাজ করছে। প্রতিযোগীদের মতো ভোটারদের মধ্যেও রয়েছে উৎসাহ। ভোট দেওয়া নিয়ে হিসাব কষছে ভোটাররা। সব মিলিয়ে প্রতিযোগীদের মধ্যে তীব্র প্রতিযোগিতা হবে বলে মনে হচ্ছে। তবে এখানে পোস্টার, ফেস্টুনের ব্যবহার না থাকায় বাইরে থেকে তা বোঝার উপায় নেই।

বর্তমান শেয়ারহোল্ডার পরিচালক খাজা গোলাম রসূল ও মোহাম্মদ শাহজাহানের মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে স্টক এক্সচেঞ্জ পর্ষদে দুটি পদ শূন্য হচ্ছে। ফলে এই দুই আসনের জন্য পরিচালক নির্বাচন হবে। যার জন্য চারজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র সংগ্রহকারীরা হলেন- সার সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আতাউর রহমান, ধানমন্ডি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান খান, র‌্যাপিড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. হানিফ ভূইয়া ও কান্ট্রি স্টকের ব্যবস্থাপনা পরিচালক খাজা আসিফ আহমেদ।

নির্বাচন অনুষ্ঠানের জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুস সামাদের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ ও এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মনজুর উদ্দিন আহমেদ।

সর্বশেষ ২০১৬ সালে শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের মাধ্যমে ডিএসইর পর্ষদে যোগ দেন স্টক এক্সচেঞ্জটির সাবেক সভাপতি রকিবুর রহমান।




রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/আশিক/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়