ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়েছে

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৬:২৪:০৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ৯:৩৯:৩২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : স্বাধীনতার ৪৭ বছরে আর্থসামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।

এক সময় যে বাংলাদেশকে উপহাস করে তলাবিহীন ঝুঁড়ি বলা হতো, আজ সে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনৈতিক শক্তি।

সোমবার রাজধানীর বিসিআইসি মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন বক্তারা।

বক্তারা বলেন, প্রায় এক দশক ধরে ধারাবাহিকভাবে ৬ শতাংশেরও বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে বাংলাদেশ টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির সক্ষমতা প্রমাণ করেছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, অর্থনৈতিক অগ্রগতির প্রায় সব সূচকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর চেয়ে অনেক এগিয়ে রয়েছে। এ অর্জনের পেছনে রাজনৈতিক নেতৃত্বের পাশাপাশি সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরও গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

বিসিআইসির চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল বলেন, স্থিতিশীল অর্থনীতি ও দক্ষ রাজনৈতিক নেতৃত্বের কারণে বাংলাদেশ সৃষ্টির বিরোধিতাকারীরা এখন বাংলাদেশের প্রশংসা করছে। আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেনে স্বচ্ছতার ফলে সৌদি আরব দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশের সঙ্গেই রাষ্ট্রীয় চুক্তির আওতায় সার বিক্রি করছে।

ইতোমধ্যে দেশটির পক্ষ থেকে যৌথ বিনিয়োগে বাংলাদেশ অথবা সৌদি আরবে সার কারখানা স্থাপনের আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

এ সময় আরো উপস্থিত ছিলেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের মহাপরিচালক মো. আবু আবদুল্লাহ, বিএসটিআইর মহাপরিচালক সাইফুল হাসিব, বিসিক চেয়ারম্যান মুস্তাক হাসান মোহাম্মদ ইফতেখার, বিটাকের মহাপরিচালক ড. দিলীপ কুমার শর্মা প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/নাসির/মুশফিক

Walton Laptop