ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৪, ১৯ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

শুরু হয়েছে ডিএসই শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন

আশিক : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-২১ ১০:৪৮:০২ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ১০:৪৮:০২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার (শেয়ারহোল্ডার) পরিচালক নির্বাচনের ভোট গ্রহণ সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছে।

কোনো বিরতি ছাড়া ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। মতিঝিলে ডিএসই ভবনের নিচতলায় এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

‘ডিএসই শেয়ারহোল্ডার ডিরেক্টরস ইলেক্টশন রেগুলেশনস-২০১৪’ অনুযায়ী এই নির্বাচন পরিচালিত হচ্ছে। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য গঠন করা হয়েছে তিন সদস্যের একটি নির্বাচন কমিশন।

কমিটিতে প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ এবং এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক এম. মনজুর উদ্দিন আহমেদ।

এই নির্বাচনে দুই পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন প্রার্থী। তারা হলেন- খাজা আসিফ আহমেদ, মিজানুর রহমান খান, হানিফ ভূইয়া এবং শরিফ আতাউর রহমান খান। তারা বর্তমান শেয়ারহোল্ডার পরিচালক মোহাম্মদ শাহজাহান ও খাজা গোলাম রসুল পরিচালক পদের জন্য লড়ছেন।

বর্তমান শেয়ারহোল্ডার পরিচালক মোহাম্মদ শাহজাহান ও খাজা গোলাম রসুলের মেয়াদ এ বছর শেষ হবে। আর এ দুই পদে পরিচালক নির্বাচনে লড়ার জন্য মনোনয়নপত্র নিয়েছে চারজন। মনোয়নপত্র নেওয়া চারজনের মধ্যে খাজা আসিফ আহমেদ কান্টটিরি স্টকের, মিজানুর রহমান খান ধানমন্ডি সিকিউরিটিজের, হানিফ ভূইয়া রেপিট সিকিউরিটিজের ও শরিফ আতাউর রহমান খান এসএআর সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পদে আছেন।

ডিমিউচুয়ালাইজেশনের (স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করা) শর্ত অনুসারে প্রথম বছর চারজন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন; তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন। পরের বছর অপর তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরো একজন নতুন পরিচালক যুক্ত হবেন। একই নিয়মে তৃতীয় বছরেও অপর একজন পরিচালক অবসরে যাবেন এবং নতুন একজনকে নির্বাচিত করা হবে। এভাবে প্রতি বছর একজন পরিচালক অবসরে যাবেন এবং তার বিপরীতে নতুন একজনকে যুক্ত করা হবে।

ভোট গণনা শেষে বিকেলে ফলাফল জানাবে নির্বাচন কমিশন। তবে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে ডিএসইর ৫৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম)।




রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/আশিক/হাসান/এসএন

Walton Laptop