ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ওয়ালটনের সঙ্গে ব্যবসায় আগ্রহী বিভিন্ন দেশ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটনের সঙ্গে ব্যবসায় আগ্রহী বিভিন্ন দেশ

হাসান মাহামুদ : ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত মেলায় দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটনের সঙ্গে ব্যবসা করার আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

বাংলাদেশের তৈরি পোশাক খাত ও এর ব্যাকওয়ার্ড লিংকেজে একক ও যৌথ বিনিয়োগেও আগ্রহ প্রকাশ করেছে বিশ্বের বিভিন্ন কোম্পানি। মেলায় বাংলাদেশের নিট পণ্য উৎপাদনকারী বিভিন্ন প্রতিষ্ঠান প্রায় ২০ লাখ ডলারের রপ্তানি আদেশ পেয়েছে। পণ্য রপ্তানির আদেশ পেয়েছে দেশের শীর্ষ ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, অটোমোবাইল এবং হোম অ্যাপ্লায়েন্স পণ্য উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটনও। ভবিষ্যতে এ ধরনের রপ্তানি আদেশের প্রতিশ্রুতিও দিয়েছেন আইপিইউতে আসা বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

বিশ্বের বিভিন্ন দেশের সংসদ সদস্য ও ডেলিগেটদের নিয়ে হওয়া অ্যাসেম্বলি উপলক্ষে মেলায় বাংলাদেশকে তুলে ধরা হয়। দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের স্টল ছাড়াও ফেয়ারে রাখা হয় বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যসম্বলিত নানা স্টল। ছিমছাম পরিবেশে স্টলগুলো এত সুন্দরভাবে সাজানো হয়েছে যে, বিদেশিরা মুগ্ধ হয়েছেন।



মেলার শেষ দিনে দেখা যায়, সম্মেলনে সেমিনারের ফাঁকে অনেক বিদেশি ডেলিগেট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের দক্ষিণ পাশে মেলায় কেনাকাটা করছেন। বিশেষ করে ওয়ালটনের বিভিন্ন পণ্য ছিল ক্রেতাদের আকর্ষণের কেন্দ্রবিন্দু।

বিদেশি অতিথিরা ফেয়ারের টেন্ট-২ তে অবস্থিত ১৮ নম্বর মিনি প্যাভিলিয়ন ওয়ালটনের স্টলে শুধু পণ্য দেখেননি, ওয়ালটনের পণ্যের গুনগত মান যাচাই করে নিজের দেশে নেওয়ারও আগ্রহ প্রকাশ করছেন। বাংলাদেশে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির ফ্রিজ ও এয়ার কন্ডিশনার তৈরি হওয়ায় এবং ফ্রিজের কম্প্রেসারে বিশ্ব স্বীকৃত পরিবেশবান্ধব আর ৬০০-এ গ্যাস ব্যবহার করায় ওয়ালটন সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রকাশ করছেন তারা। পাশাপাশি, যুগের সাথে তাল মিলিয়ে নতুন নতুন প্রযুক্তির পণ্য উদ্ভাবনের লক্ষ্যে ওয়ালটন এশিয়ায় অন্যতম বৃহৎ গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) বিভাগ গড়ে তুলেছে শুনে বিস্মিতও হচ্ছেন বিদেশি অতিথিরা।

বলিভিয়ার ডেলিগেট স্টিফেন মুর, তিমুরের জাতীয় সংসদের ভাইস প্রেসিডেন্ট দর্তে নুনাস, হাঙ্গেরির সংসদ সদস্য ক্যাটারিনের মতো বেশ কয়েকজন বিদেশি ডেলিগেট ওয়ালটনের পণ্যের প্রশংসা করেছেন। এর মধ্যে জাম্বিয়ার সংসদ সদস্য জন ওয়ালটনের মোবাইল সেট কিনেছেন এই মেলা থেকে।

এর আগে আইপিইউ সম্মেলনে যোগ দেওয়া উগান্ডার প্রতিনিধি এবং অ্যাসেম্বলিতে ইয়ুথ ইন পলিটিক্স বিষয়ে ফোরাম অব ইয়ং পার্লামেন্টারিয়ানের প্রেসিডেন্ট মরিন অসুরু, জাম্বিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলির প্রতিনিধি তাদের দেশে ওয়ালটনের ফ্রিজ নেওয়ার আগ্রহ দেখিয়েছেন। এজন্য তিনি দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগও করিয়ে দেন ওয়ালটনের প্যাভিলিয়নে দায়িত্বে থাকা কর্মকর্তাদের।



ফেয়ারে ওয়ালটন প্যাভিলিয়নের প্রধান সমন্বয়ক ও কোম্পানির নির্বাহী পরিচালক (পিআর অ্যান্ড মিডিয়া) মো. হুমায়ুন কবীর বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন ছিল এই আইপিইউ সম্মেলন। সম্মেলন উপলক্ষে আয়োজিত এই ফেয়ারেও বিদেশি ডেলিগেটদের ভালো আগ্রহ ছিল। সম্মেলনে যোগ দেওয়া বিভিন্ন দেশের স্পিকার, সংসদ সদস্য এবং টেকনিক্যাল এক্সপার্টদের দৃষ্টি কেড়েছে ওয়ালটন পণ্য।

তিনি বলেন, এরই মধ্যে ওয়ালটনের মিনি প্যাভিলিয়ন ঘুরে রাশিয়ান ফেডারেশনের ফেডারেল অ্যাসেম্বলির স্পিকার ভ্যালেনটিনা ম্যাটভিয়েনকো, তাঞ্জিনিয়ার সংসদ সদস্য ড. খালচেরিয়া আলিয়াছি, উগান্ডার সংসদ সদস্য ড. রবার্ট তুমুকাছি, নাইজেরিয়ার সংসদ সদস্য ড. আর এ আইডু, ভুটানের পেমা তানজিন, আইসল্যান্ডের সুসান, রিলমোসহ অনেকেই ওয়ালটন পণ্যের ব্যাপক প্রশংসা করেছেন।

ওয়ালটনের স্টলের সমন্বয়ক প্রতিষ্ঠানটির বিপণন বিভাগের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার শাহ শহিদ চৌধুরি বলেন, সম্মেলনে যোগ দেওয়া বেশ কয়েকটি দেশের প্রতিনিধি ওয়ালটনের সঙ্গে ব্যবসা করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। আমরা এই ফেয়ারের অর্জনকে ওয়ালটনের জন্য একটি বাড়তি সংযোজন হিসেবে দেখছি।



প্রসঙ্গত, আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে আয়োজিত এই মেলায় যেসব প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য দেশের বাইরে রপ্তানি করে, তারাই কেবল স্থান পেয়েছে। সেক্ষেত্রে দেশের একমাত্র ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান হিসেবে মেলায় ওয়ালটনকে প্যাভিলিয়ন দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয় এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর (ইপিবি) পক্ষ থেকে।

আইপিইউর এই আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন ১৩১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার, এমপিসহ প্রায় দেড় হাজার ডেলিগেট। সম্মেলন উপলক্ষে উন্নয়নের পথে এগিয়ে চলা বাংলাদেশের বিভিন্ন সামগ্রীর চিত্র তুলে ধরতে বিশেষ এই মেলার আয়োজন করা হলেও এখানে বিক্রিরও সুযোগ ছিল।

১ থেকে ৫ এপ্রিল পর্যন্ত চলে আইপিইউ সম্মেলন। ঢাকা ঘোষণার মধ্য দিয়ে সম্মেলনের পর্দা নামে বুধবার। একই সঙ্গে শেষ হয় এই মেলা।



রাইজিংবিডি/ঢাকা/৫ এপ্রিল ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ