ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইপিইউ ফেয়ারে ওয়ালটনের প্রাপ্তি বিশাল

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০০, ৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইপিইউ ফেয়ারে ওয়ালটনের প্রাপ্তি বিশাল

হাসান মাহামুদ : ঢাকায় অনুষ্ঠিত হলো ১৩৬তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) অ্যাসেম্বলি। ১৩১টি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই সম্মেলন উপলক্ষে উন্নয়নের পথে এগিয়ে চলা বাংলাদেশের বিভিন্ন সামগ্রীর চিত্র তুলে ধরতে আয়োজন করা হয় বিশেষ মেলার। ‘আইপিইউ অ্যাসেম্বলি ফেয়ার ২০১৭’ নামের এই মেলায় ওয়ালটনের প্রাপ্তি ও অর্জন বিশাল।

বিদেশি অতিথিদের জন্য আয়োজিত এই মেলায় দেশের শীর্ষ ইলেকট্রনিক্স, অটোমোবাইল এবং হোম এ্যাপ্লায়েন্স পণ্য উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটনের ইন্টারন্যাশনাল ব্রান্ডিং হয়েছে আশাতীত। রাশিয়ান ফেডারেশনের ফেডারেল অ্যাসেম্বলির স্পিকার ভ্যালেনটিনা ম্যাটভিয়েনকো, তাঞ্জিনিয়ার সংসদ সদস্য ড. খালচেরিয়া আলিয়াছি, উগান্ডার সংসদ সদস্য ড. রবার্ট তুমুকাছি, নাইজেরিয়ার সংসদ সদস্য ড. আর এ আইডু, ভুটানের পেমা তানজিন, আইসল্যান্ডের সুসান, রিলমোসহ অনেকেই ওয়ালটন পণ্যের ব্যাপক প্রশংসা করেছেন। বিশ্বের যেসব দেশের সঙ্গে এখনো ওয়ালটনের বিপণন সম্পর্ক স্থাপন হয়নি, সেসব দেশের ডেলিগেটরাও কিনতে পেরেছেন ওয়ালটনের পণ্য। বিশ্বের বেশ কয়েকটি দেশের পার্লামেন্টারিয়ানরা ওয়ালটনের পণ্য নিজেদের দেশে নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। এমনকি বাংলাদেশের স্পিকার, বাণিজ্যমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, ইপিবির কর্মকর্তাসহ বিভিন্ন সংসদ সদস্যও ওয়ালটনের পণ্যের প্রশংসা করেছেন।

 



মেলায় বিক্রিও হয়েছে ওয়ালটনের বেশকিছু পণ্য। এর মধ্যে বিদেশি ডেলিগেটসরাই কিনেছেন বেশি। ওয়ালটনের ল্যাপটপ কিনেছেন জিম্বাবুয়ের সংসদ সদস্য নামুকা মারিমু, মোবাইল কিনেছেন বেশ কয়েকটি দেশের প্রতিনিধি। বিদেশি ডেলিগেটসরা আরো কিনেছেন সুইস-সকেট, ট্যাব এবং হোম ও ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস।

মেলার শেষদিনে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী ওয়ালটনের প্যাভিলিয়ন দেখতে আসেন। তিনি ওয়ালটনের পণ্যের খোঁজখবর নেন এবং মেলায় কেমন সাড়া পাওয়া যাচ্ছে ও বিক্রি হচ্ছে জানতে চান।

 



এ সময় ওয়ালটনের স্টলের সমন্বয়ক প্রতিষ্ঠানটির বিপণন বিভাগের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার শাহ শহিদ চৌধুরী মেলায় ওয়ালটনের বিক্রি ও বিভিন্ন দিক সম্পর্কে স্পিকারকে অবহিত করেন।

তিনি বলেন, ‘উন্নয়নের পথে এগিয়ে চলা বাংলাদেশের বিভিন্ন সামগ্রীর চিত্র তুলে ধরতে এই ফেয়ারের আয়োজন করা হয়েছে। কিন্তু আমরা দেখেছি এখানে বিদেশি ডেলিগেটরা বেশ ভালো আগ্রহ দেখাচ্ছেন ওয়ালটনের বিভিন্ন পণ্য এবং ওয়ালটন ব্র্যান্ডটির প্রতি।’

মেলার অর্জন সম্পর্কে তিনি বলেন, ‘আমরা শুধু বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের কাছে দেশীয় পণ্য হিসেবে ওয়ালটনের পরিচিতিই তুলে ধরিনি, একই সঙ্গে বাংলাদেশের ‘ম্যানুফ্যাকচারিং’কেও তুলে ধরেছি। সেই দৃষ্টিকোণ থেকে দৃশ্যমান অর্জনের থেকে অদৃশ্যমান প্রাপ্তি ও অর্জন বেশি।’

 



মেলায় ওয়ালটন প্রদর্শন করেছে বিশ্বমান সম্পন্ন ফ্রস্ট ও নন-ফ্রস্ট ফ্রিজ, এলইডি টিভি, ইনভার্টার প্রযুক্তির এসি, সুইস-সকেট, ল্যাপটপ, ট্যাব এবং হোম ও ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনের (বিআইসিসি) পাশে আন্তর্জাতিক বাণিজ্য মেলার স্থানে ক্ষুদ্র পরিসরে আয়োজন করা হয় এই মেলার। বাণিজ্য মন্ত্রণালয়, ‘রপ্তানি উন্নয়ন ব্যুরো’ এবং সংসদ সচিবালয়ের উদ্যোগে ‘আইপিইউ অ্যাসেম্বলি ফেয়ার’ অনুষ্ঠিত হয়। মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। পর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিভিন্ন স্টল ঘুরে দেখেন। তিনি ওয়ালটনের স্টলেও আসেন। এ সময় তিনি বিভিন্ন পণ্যের খোঁজ খবর নেন। বিদেশি ডেলিগেটসরা কেমন আগ্রহ দেখাচ্ছেন, তা জানতে চান।

 



আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে আয়োজিত এই মেলায় যেসব প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য দেশের বাইরে রপ্তানি করে, তারাই কেবল স্থান পায়। দেশের একমাত্র ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান হিসেবে মেলায় ওয়ালটনকে প্যাভিলিয়ন দেওয়ার জন্য আমন্ত্রণ জানায় মেলার আয়োজক প্রতিষ্ঠান ইপিবি।

এ জন্য আয়োজক প্রতিষ্ঠান বাণিজ্য মন্ত্রণালয়, ইপিবি এবং জাতীয় সংসদকে ধন্যবাদ জানান মেলায় ওয়ালটন প্যাভিলিয়নের প্রধান সমন্বয়ক ও কোম্পানির নির্বাহী পরিচালক (পিআর অ্যান্ড মিডিয়া) মো. হুমায়ুন কবীর।

 



তিনি বলেন, সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো আমাদের উপর আস্থা রেখেছিল, আমরাও আমাদের দায়িত্ব পালন করতে পেরেছি। মেলায় আমাদের প্রাপ্তি অনেক। আশা করি, আন্তর্জাতিক এই মেলার প্রাপ্তি ওয়ালটনের আগামীদিনে কাজে লাগবে।

আইপিইউ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় সম্মেলন। সম্মেলনকে কেন্দ্র করে আমরা বাংলাদেশকে আন্তর্জাতিক বিশ্বের কাছে তুলে ধরার জন্য এই মেলার আয়োজন করা হয়। ১ থেকে ৫ এপ্রিল অনুষ্ঠিত হয় আইপিইউ সম্মেলন। ঢাকা ঘোষণার মধ্য দিয়ে সম্মেলনের পর্দা নামে।একই সঙ্গে বিশেষ এই মেলারও সমাপ্তি হয়।



রাইজিংবিডি/ঢাকা/৭ এপ্রিল ২০১৭/হাসান/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়