ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘ডিজিটাল এনবিআরে কর ফাঁকির সুযোগ কমেছে’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ১৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ডিজিটাল এনবিআরে কর ফাঁকির সুযোগ কমেছে’

অর্থনৈতিক প্রতিবেদক : বর্তমান এনবিআর ডিজিটাল হওয়ায় কর ফাঁকির সুযোগ কমেছে বলে মনে করেন এফবিসিসিআইয়ের সভাপতি ও নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের বৃহৎ করদাতা ইউনিটের সম্মেলন কেন্দ্রে তিনি এ মন্তব্য করেন।

আবদুল মাতলুব আহমাদ বলেন,  করদাতারা এখন আর এনবিআরকে ভয় পায় না।  আগে এনবিআর ব্যবসায়ীদের কাছে গেলে বলত, নো বিজনেস। তখন এনবিআর বলত, নো টেনশন, এই বলে সনদ দিয়ে আসে। এখন সেই নো বিজনেসের দিন শেষ। এখন এনবিআর ডিজিটাল হয়েছে। তাই কর ফাঁকির সুযোগ কমেছে।

মাতলুব আহামাদ বলেন, বাঘের নয় ফুলের রূপ ধারণ করেছে এনবিআর। আমরা সেই ফুলের সৌরভ নিতে আজ বৃহৎ করদাতা ইউনিটে এসেছি। আগে এনবিআরকে সবাই ভয় পেতে। সেই সংস্কৃতির ব্যাপক পরিবর্তন হয়েছে। এই পরিবর্তন দরকার ছিল।

তিনি বলেন, আমি কখনো বৃহৎ করদাতা ইউনিট বা কর অফিসে আসিনি। এই  প্রথম এসেছি। এসে আমি বেশ আনন্দিত। উৎসবমুখর পরিবেশ আর এনবিআরের বন্ধুসুলভ আচরণে আজকে আসতে বাধ্য হয়েছি।

বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার আলমগীর হোসেন বলেন, নববর্ষ বাংলার ঐতিহ্য। এ ঐতিহ্যকে ধারণ করে ‘হালখাতা’ আয়োজন করেছি।  এই আয়োজনে করদাতারা ব্যাপক সাড়া দিয়েছেন।  রাজস্ব কত সংগ্রহ হয়েছে সেটা বড় বিষয় নয়। আমরা ভয় কাটিয়ে করদাতাদের আনতে পেরেছি, সেটাই আমাদের প্রাপ্তি।

তিনি বলেন, ‘বকেয়া আদায় নয়, পরিশোধ’ এই স্লোগানকে সামনে রেখে কর দিতে উৎসাহ যোগাতে বাংলা নতুন বছর উপলক্ষে এ ‘হালখাতা’ উৎসবের আয়োজন করেছে এনবিআর।

এ সময়  আরো উপস্থিত ছিলেন এনবিআরে অতিরিক্ত সচিব আব্দুল রউফ, ব্যাংক এশিয়ার এমডি আরফান আলী ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের চেয়ারম্যান নাছির এ  চৌধুরী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়