ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ক্যান্টন ফেয়ারে ওয়ালটন প্যাভিলিয়নে চীনের উপ-বাণিজ্যমন্ত্রী

অগাস্টিন সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ১৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যান্টন ফেয়ারে ওয়ালটন প্যাভিলিয়নে চীনের উপ-বাণিজ্যমন্ত্রী

অগাস্টিন সুজন : শুরু হলো ক্যান্টন ফেয়ার। বিশ্বের সর্ববৃহৎ এই বাণিজ্যমেলার প্রথম দিনেই নজর কেড়েছে বাংলাদেশে তৈরি ওয়ালটনের পণ্য।

উদ্বোধনী দিনে ওয়ালটনের মেগা প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন চীনের বাণিজ্যবিষয়ক উপমন্ত্রী ফ্যাং আইকিং। ওয়ালটন প্যাভিলিয়নে এসে ‘মেড ইন বাংলাদেশ’খ্যাত আন্তর্জাতিক মানসম্পন্ন ওয়ালটন পণ্যের ভূয়সী প্রশংসা করেন তিনি।

চীনের গুয়াংজু প্রদেশে শনিবার (১৫ এপ্রিল) সকালে শুরু হয় ১২১তম চায়না ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট ফেয়ার, যা ক্যান্টন ফেয়ার নামে সারা বিশ্বে সুপরিচিত। মেলা চলবে ১৯ এপ্রিল পর্যন্ত।



মেলায় প্রদর্শিত হচ্ছে ওয়ালটন কারখানায় তৈরি আন্তর্জাতিক মানের ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যসমূহ। এর মধ্যে রয়েছে- ব্যাপক বিদ্যুৎসাশ্রয়ী রেফ্রিজারেটর, ফ্রিজার, এলইডি টেলিভিশন, এয়ার কন্ডিশনার, রিচার্জেবল ফ্যান, সিলিং ফ্যান, রাইস কুকার, ব্লেন্ডার, গ্যাস স্টোভ, ইলেকট্রিক সুইস-সকেট,  ইন্ডাকশন কুকার, এসিড লেড রিচার্জেবল ব্যাটারিসহ বিভিন্ন হোম ও ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস এবং বিশ্বের লেটেস্ট প্রযুক্তিতে তৈরি কম্প্রেসর।

সকালে মেলা উদ্বোধনের পর ওয়ালটন প্যাভিলিয়নে এসে চীনের উপ-বাণিজ্যমন্ত্রী প্রতিটি কর্নার ঘুরে দেখেন। এ সময় তিনি বাংলাদেশে তৈরি উচ্চমানের পণ্য দেখে অভিভূত হন। রপ্তানিযোগ্য মানসম্পন্ন পণ্য প্রস্তুতকারক হিসেবে ওয়ালটনের অকুণ্ঠ প্রশংসা করেন তিনি।

মেলার প্রথম দিন ওয়ালটন মেগা প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ী, আমদানিকারক, বিশিষ্ট ব্যক্তি ও সাধারণ দর্শনার্থী। তাদের মধ্যে ছিলেন- ইন্দোনেশিয়ার ড. আলিম মার্কোস, সাইপ্রাসের ফাতরিন কাভাজ, নিউজিল্যান্ডের জেফ অ্যালেন, সংযুক্ত আরব আমিরাতের প্রদীপ লাল জানই ও আহমেদ, ভিয়েতনামের ডিন, ফিনল্যান্ডের জার্নো ভাইনিয়ন পা, দক্ষিণ আফ্রিকার ডেনিস উইলকিনসন, ইয়েমেনের মোহাম্মেদ, কানাডার র‌্যামি ফারেস এবং সুদানের আবদুল আজিজ। তারা নিজ নিজ দেশে ওয়ালটনের পণ্য আমদানিতে আগ্রহ দেখান।



উল্লেখ্য, চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ৬০ বছর ধরে নিয়মিত আয়োজিত হচ্ছে ক্যান্টন ফেয়ার। এপ্রিলের এই বসন্ত মেলায় (স্প্রিং ফেয়ার) ইলেকট্রনিক্স অ্যান্ড হাউজহোল্ড ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস, লাইটিং ইক্যুইপমেন্ট, ভেহিক্যালস অ্যান্ড স্পেয়ার পার্টস, মেশিনারি এবং হার্ডওয়্যার অ্যান্ড টুলস পণ্য প্রদর্শিত হচ্ছে।

মেলায় দ্বিতীয় বারের মতো ইলেকট্রনিক্স অ্যান্ড হাউজহোল্ড ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস ক্যাটাগরিতে অংশ নিয়েছে ওয়ালটন। ক্যান্টন ফেয়ারের আন্তর্জাতিক ব্লকে স্থাপন করা হয়েছে ওয়ালটনের মেগা প্যাভিলিয়ন।

ক্যান্টন ফেয়ারের ইতিহাসে গতবছর প্রথমবারের মতো বাংলাদেশি কোনো ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে অংশ নিয়েছিল ওয়ালটন। এতে অংশ নেন বিশ্বের দুই শতাধিক দেশ থেকে আসা তিন লক্ষাধিক বড় ব্যবসায়ী ও আমদানিকারক। গতবছর সাশ্রয়ী মূল্য এবং উচ্চমানের পণ্য দিয়ে গ্লোবাল বায়ারদের নজর কাড়ে ওয়ালটন।



ওয়ালটন কর্তৃপক্ষের প্রত্যাশা, গতবছরের মতো এবারও তারা সাশ্রয়ী মূল্যে উচ্চমানের পণ্য দিয়ে বিশ্বের সব দেশের ব্যবসায়ী, আমদানিকারক ও দর্শনার্থীদের মন জয় করতে সক্ষম হবে। ক্রেতা-দর্শনার্থীদের কাছে ওয়ালটন পণ্যের বিশেষ দিক তুলে ধরতে ক্যান্টন ফেয়ারে অবস্থান করছে ওয়ালটনের ২৪ সদস্যের একটি প্রতিনিধিদল। মেলার তিনটি গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় স্থানে স্থাপন করা হয়েছে ওয়ালটনের জায়ান্ট বিজ্ঞাপন বোর্ড। ভিডিও স্ক্রিনে ওয়ালটনের বিজ্ঞাপন, ডকুমেন্টারি ও বিভিন্ন পণ্যের উৎপাদন প্রক্রিয়া প্রদর্শন করা হচ্ছে।

মেলার বাইরেও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ভারত, নেপাল, ভুটানসহ বিভিন্ন দেশে চালানো হচ্ছে ব্যাপক প্রচারণা। ওইসব অঞ্চলে নিয়োজিত ওয়ালটনের পরিবেশক এবং প্রতিনিধিদের মাধ্যমে সংশ্লিষ্ট দেশের যেসব ক্রেতা ক্যান্টন ফেয়ারে যাচ্ছেন তাদেরকে ওয়ালটন প্যাভিলিয়নে আমন্ত্রণ জানানো হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৭/সুজন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়