ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৪, ২৯ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

কয়লাভিত্তিক সিরামিক উৎপাদনে যাচ্ছে আগামী মাসে

মুহাম্মদ নূরুজ্জামান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-২১ ৬:২৫:০৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২১ ৬:২৫:০৪ পিএম

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনায় অচিরেই উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম বৃহত্তম বেসরকারি কয়লাভিত্তিক প্রকল্প সাউথ ইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

চীনের সঙ্গে যৌথ উদ্যোগে ৯৫০ কেটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। বাগেরহাটের ফকিরহাট উপজেলার কাটাখালী শিল্পাঞ্চলে ১১ দশমিক ২০ একর জমির ওপর এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রকল্পের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন।

বাগেরহাটের কাটাখালী শিল্পাঞ্চলে অবস্থিত লকপুর গ্রুপের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকল্পের উদ্যোক্তা ও চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন বলেন, এটি দেশের আধুনিক ও বৃহত্তম উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি বিশ্বমানের সিরামিক কারখানা। উন্নত বিশ্বের সমমানের নানা রংয়ের টাইলস সামগ্রী এই কারখানায় উৎপাদন হবে। মে মাস থেকে এটি পরিপূর্ণভাবে উৎপাদনে যাবে।

তিনি বলেন, ৯৫০ কোটি টাকার এ প্রকল্পে প্রথম দফায় বিনিয়োগ হয়েছে ৫০০ কোটি টাকা। দ্বিতীয় দফায় বিনিয়োগ করা হবে ৪৫০ কোটি টাকা।  প্রথম দফায় দৈনিক উৎপাদন ক্ষমতা ২৫ হাজার বর্গমিটার বা ২ লাখ ৬৯ হাজার বর্গফুট এবং দ্বিতীয় দফাসহ এ প্রকল্পে সর্বমোট উৎপাদন ক্ষমতা হবে ৪০ হাজার বর্গমিটার বা ৪ লাখ ৩০ হাজার ৪০০ বর্গফুট।

এখানকার উৎপাদিত টাইলস খুলনা বিভাগের সব জেলাসহ দেশের বিভিন্ন স্থানের চাহিদা মেটাতে সক্ষম হবে। এই প্রকল্পে কাজ করছে বাংলাদেশের এক হাজার এবং চীনের ৫০ জন শ্রমিক। এর মধ্যে ৩০ শতাংশ মহিলা শ্রমিক রয়েছে। প্রকল্পে চায়না কোম্পানির মালিকানা রয়েছে ৬০ শতাংশ। বাকি ৪০ শতাংশ বাংলাদেশি মালিকানা।

সংবাদ সম্মেলনে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক লি ইউ, ভাইস চেয়ারম্যান মিসেস লি ইউ ও প্রকল্প পরিচালক সৈয়দ হাফিজুর রহমানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে সিরামিক কোম্পানির উদ্বোধন করা হয়।

 

 

 

রাইজিংবিডি/খুলনা/২১ এপ্রিল ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/রিশিত

Walton Laptop